ইতিমধ্যে গরমকাল চলে এসেছে। আর গরমকাল মানেই আমেরই মৌসুম।কেক ভালবাসেনা এমন মানুষ খুব কমই আছে। ছোট থেকে বড় কেক সবাই ভালবাসে। অনেকে মনে করেন কেক বাড়িতে বানানো খুব কঠিন। সে যে কোন অনুষ্ঠানে হোক না কেন কেক থাকা চাই চাই। আপনি তো অনেক দেখেছেন কিন্তু আমের কখনো কেক খেয়েছেন ? আজকে জেনে নিন খুব সহজ উপায়ে কিভাবে ম্যাংগো কেক(Mango cake) বানানো যেতে পারে দেখে নিন রেসিপি

 

 

ম্যাংগো কেক (mango cake)বানানোর জন্য প্রথমে একটা পাত্রে ডিম, দুধ, চিনি গুঁড়া, তেল বা বাটার ও ভেনিলা এসেন্স দিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে।এরপর ওই ব্যাটারে ময়দা, বেকিং পাওডার, বেকিং সোডা চালনিতে চেলে মিশিয়ে নিতে হবে। তাতে এখন আমের পিউড়ি দিয়ে আলমন্ড কুচি, কিসমিস মিশিয়ে নিতে হবে।

 

ওভেনকে ১০ মিনিটের জন্য গরম করে নিতে হবে। এরপর কেক মোল্ডে তেল বা বাটার গ্রিজ করে কেকের বাটারটা ঢেলে দিতে হবে ও ওপর দিয়ে আরও আলমন্ড বাদাম ও কিশমিশ সাজিয়ে দিতে হবে।১৮০ ডিগ্রি টেমপারেচারে ৩০ মিনিটের জন্য বেক করতে হবে।অথবা যতক্ষণ না কেক হয়ে আসে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

 

কেক হয়ে গেছে এটার বোঝায় একটা উপায় হচ্ছে একটি কাঠি বা টুথপিক এর সাহায্যে চেক করে নিতে হবে। যখন কাঠি বা টুথপিক ক্লিন চলে আসবে তখন বোঝা যাবে কেক হয়ে গেছে। ওভেন থেকে বের করে একটু ঠান্ডা হলে কেটে উপর থেকে কিছু আমের কুচি দিয়ে পরিবেশন করুন ম্যাংগো কেক (mango cake)।

Image source – google