গতকালই মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তারপরেই বিভিন্ন স্কুলে বিষয় নির্বাচনের প্রক্রিয়া সম্পর্কে নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। তারই মধ্যে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ(WBCHSE) এর তরফে নতুন গাইডলাইন জারি করা হলো।

সেই গাইডলাইনে সংসদের তরফে ঐচ্ছিক বিষয় নির্বাচনের বিষয় লিপি বেঁধে দেওয়া হয়েছে। গাইডলাইনে বলা রয়েছে এবার থেকে বিজ্ঞান বিভাগীয় বিষয় অ্যাডিশনাল হিসাবে নিতে গেলে ৩৫ শতাংশ নম্বর পেতেই হবে। বিজ্ঞান বিভাগে ঐচ্ছিক বিষয় নিতে গেলে নির্দিষ্ট নম্বর পাওয়া বাধ্যতামূলক। তার সাথে ভূগোল, স্ট্যাটিসটিকস এবং কম্পিউটার বিজ্ঞানকে এবছর বিজ্ঞান বিভাগের মধ্যে যোগ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ(WBCHSE)।

গাইডলাইনে(WBCHSE) স্পষ্ট উল্লেখ করা রয়েছে কোন বিষয়ের পরিবর্তে কোনটি নেওয়া যাবে সেই সংক্রান্ত তথ্য। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে প্রতিটি স্কুলকে এই নিয়ম মেনে চলতে হবে। পাশাপাশি বিদ্যালয়ের আসন সংখ্যাতেও পরিবর্তন আনা হয়েছে।

একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রত্যেকটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের জানানো হয়েছে যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সর্বোচ্চ আসন ২৭৫ থেকে বাড়িয়ে ৪০০ করা হয়েছে। উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলিতে আসন বৃদ্ধির বিষয়টিতে নিশ্চিন্ত হয়েছে পড়ুয়ারা।