পনির পছন্দ করে না এমন বাঙালি খুব কমই পাওয়া যাবে। যে কোনোদিনও নিরামিষের দিনে পনির হলে তো আর কোন কথাই নেই। পনিরে প্রচুর পরিমানে প্রোটিন থাকে এমনকি পনিরে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে যা আমাদের হাড় ও দাঁতকে শক্ত রাখে। আজকের আমরা আচারি পনির, ( Achari paneer) এর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। স্বাদে অপূর্ব এই রেসিপিটি। রোজকার পনিরের রান্না থেকে এই রেসিপিটি বানিয়ে খুব সহজেই পরিবারের লোককেখুশি এবং তাদের একঘেয়েমি দূর করতে পারবেন। আচারি পনির,( Achari paneer) রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে।

 

 

প্রথমে কড়াইয়ের সামান্য সাদা তেল গরম করে পনির গুলোকে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইয়ে আবার সামান্য পরিমাণে তেল দিয়ে, একটা শুকনো লঙ্কা দুটো লবঙ্গ, একটা দারচিনি, আর দুটো এলাচ,কালোজিরে, মৌরি, দিয়ে ফোড়ন দিতে হবে।

 

এবার ওর মধ্যে কাঁচা লঙ্কা আর পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে নাড়তে থাকুন যতক্ষণ না পেঁয়াজে হালকা বাদামী রঙ ধরতে শুরু করে। এবার একা একা আদা বাটা রসুন বাটা এবং পেঁয়াজ বাটা দিয়ে একটু নাড়াচাড়া করুন তারপর দই কিছুটা ফাটিয়ে মসলা দিয়ে দিন এবার একটু আমচুর পাউডার, চিনি ও স্বাদ মতো নুন দিয়ে কষাতে থাকুন যতক্ষণ না মসলা থেকে তেল বেরুচ্ছে। এরপর আগে থেকে ভেজে রাখা পনির গুলো দিয়ে অল্প জল দিন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন।10 থেকে 15 মিনিট পর ঢাকনা খুলে উপরে গরম মসলা গুঁড়া এবং ঘি ছড়ালে তৈরির আচারি পনির,। ( Achari paneer)

Image source-google