সম্প্রতি ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক প্রদানকারী সংস্থাগুলির জন্য নতুন নিয়ম আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-IN। কিন্তু সেই নিয়মে অসন্তুষ্ট হয়ে ভারতে সার্ভার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল ব্রিটেনে অবস্থিত ভিপিএন সংস্থা এক্সপ্রেস ভিপিএন(ExpressVPN)।

কেন্দ্রের তরফ থেকে কিছুদিন আগেই নয়া নিয়ম ঘোষণা করে বলা হয় এবার থেকে ভিপিএন সংস্থাগুলিকে ব্যবহারকারীদের ডাটা ৫ বছর সংরক্ষণ করে রাখতে হবে। এমনকি সেই ডাটা যদি কখনো প্রয়োজন পড়ে তবে তা সরকারকে সরবরাহও করতে হবে তাদের। সরকারের তরফে জানানো হয়েছে সাইবার ক্রাইম রোধ করার জন্যই পদক্ষেপ। এই নিয়মটি আগামী ২৭ জুন থেকে লাগু হতে চলেছে।

কিন্তু সরকারের এই নিয়মে বেঁকে বসেছে একাধিক ভিপিএন সংস্থা। তাদের মধ্যে অন্যতম ব্রিটেনে অবস্থিত ভিপিএন সংস্থা এক্সপ্রেস ভিপিএন(ExpressVPN)। এই নিয়মে অসন্তুষ্ট হয়ে তারা ভারতে সার্ভার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে বেশ পরিচিত এক্সপ্রেস ভিপিএন সংস্থাটি। কাজেই সংস্থার এমন সিদ্ধান্তে প্রভাবিত হবেন অজস্র ভারতীয় ভিপিএন ব্যবহারকারী।

এক্সপ্রেস ভিপিএন(ExpressVPN) এর তরফে জানানো হয়েছে ভারত ছাড়লেও এদেশের ভিপিএন ব্যবহারকারীরা ভারতীয় আইপি অ্যাড্রেস এর মাধ্যমে পরিষেবা নিতে পারবেন। তাদের তরফ একটি বিবৃতিতে আরও জানানো হয়েছে ভারত সরকারের ভিপিএন সংস্থা সম্পর্কিত যে নিয়ম আরোপ হতে চলেছে তা তারা মেনে চলতে পারবে না।

এক্সপ্রেস ভিপিএন এর মতে ইন্টারনেট ব্যবহারকারীরা এক্সপ্রেস ভিপিএন এই ভেবেই ব্যবহার করেন যে তাদের ব্যক্তিগত যেটা উক্ত সংস্থা নিজেদের স্টোরেজের স্টোর করছে না এবং সরকার দ্বারা তা মনিটরিং করা হবে না। এই ব্রিটিশ ভিপিএন সংস্থার দাবি কেন্দ্রের তরফে যে নিয়ম আরোপ করা হচ্ছে তা সম্পূর্ণ ভুল। তাই তারা এই নিয়মে সহমত হতে পারছেন না এবং ভারত থেকে সার্ভার সরিয়ে নিচ্ছেন।