চলতি শিক্ষাবর্ষ থেকে স্নাতক স্তরে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির(College Admission) প্রক্রিয়া চালু করতে চায় রাজ্য শিক্ষা দপ্তর। জানা যাচ্ছে ভর্তির প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখার জন্য রাজ্য সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির(College Admission) প্রক্রিয়া থেকে বাদ রাখা হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়কে। কারণ হিসেবে জানা যাচ্ছে এই দুই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ভর্তির জন্য পরীক্ষা নেয়। তাই কেন্দ্রীয়ভাবে অনলাইন ভর্তির প্রক্রিয়া থেকে বাদ রাখা হয়েছে এই দুটি বিশ্ববিদ্যালয়কে।

যাদবপুর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এর পাশাপাশি সেন্ট জেভিয়ার্স ও রামকৃষ্ণ মিশন কেও একই কারণে এই প্রক্রিয়া থেকে বাদ রাখা হচ্ছে। এই বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, ‘চলতি শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি শুরু করার ইচ্ছে রয়েছে। একটি পোর্টাল থাকবে। সেই পোর্টালের মাধ্যমে ছাত্রছাত্রীরা তাদের বিশ্ববিদ্যালয় পছন্দ করে নিতে পারবে।’

তবে বিষয়টি নিয়ে এখনো উচ্চশিক্ষা দপ্তর কাজ করছে বলেই উপাচার্যদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির(College Admission) প্রক্রিয়া থেকে যাদবপুর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়কে বাইরে রাখা নিয়ে প্রশ্ন তুলেছে শিক্ষকদের একাংশ। কিন্তু উচ্চশিক্ষা দপ্তর এই বিষয়ে জানিয়েছে এই বিশ্ববিদ্যালয় দুটি স্বশাসিত এবং নিজের নিজেদের মত পরীক্ষা পরিচালনা করে। তাই এই দু’টি বিশ্ববিদ্যালয়কে এই প্রক্রিয়ার বাইরে রাখা হয়েছে। যদিও রাজ্য উচ্চ শিক্ষা দপ্তরের এই সিদ্ধান্ত নিয়ে যাদবপুর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।