নিরামিষ দিনে লুচি,কচুরি, ফ্রাইড রাইস এর সাথে আলুর দম খাওয়ার মজাই আলাদা। আর যদি সেটা স্টাফ দেওয়া আলুর দম হয় তাহলে তো বলারই নেই। আলুর দাম তো আপনারা খেয়েছেন কিন্ত ভেতরে স্টাফ দেওয়া আলুর দাম খেয়েছেন কখনো? আলুর দম(Stuffed aloo dum )বরাবরই বাঙালির প্রিয় । শুধু আমিষ নয় পেঁয়াজ রসুন ছাড়াও নিরামিষ আলুর দম এতো সুস্বাদু হয় তা আপনি আজকের এই রেসিপিটা বানালে বুঝতেই পারবেন।

 

(stuffed aloo dum)স্টাফ আলুর দম বানানোর জন্য প্রথমে আলু গুলোকে ভালোভাবে ছাড়িয়ে ধুয়ে নিতে হবে তারপর হারুন মাথার দিকটা অল্প কেটে, আলুর ভেতর থেকে একটু গর্ত করে নিতে হবে স্টাফ দেওয়ার জন্য।এরপর গরম জল করে তাতে আলু গুলোকে হালকা সেদ্ধ করে নিতে হবে।

 

আলুর ভেতরে স্টাফ বানানোর জন্য প্রথমে ছানা কিংবা পনির কে ভালোভাবে হাত দিয়ে গুঁড়ো করে তার সাথে কাঁচা লঙ্কা কুচি,চাট মসলা, কিসমিস এবং হালকা লবন দিয়ে মেখে আলুর ভিতরে পুর দিয়ে আলুর কেটে রাখ উপরের অংশ দিয়ে আলু তাকে আটকে নিতে হবে। তারজন্যে কনফ্লাওয়ার আর জল একসাথে গুলে নিয়ে পুর দেওয়া আলু গুলোকে তাকে তার মধ্যে ডুবিয়ে নিতে হবে যাতে আলুগুলো তেলে ভাজার সময় খুলে না যায়।

 

 

এবার সরষের তেল গরম করে আলু গুলোকে একা করে ভেজে তুলে রাখতে হবে।আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে গোটা জিরে, তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে।

 

সাথে সাথে মিক্সিতে কাজু, টমেটো এবং হালকা কাঁচালঙ্কা দিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে সেই পেস্টটা দিয়ে তাতে এক চামচ হলুদ গুঁড়া ১চামচ লঙ্কার গুঁড়ো ১ চা চামচ জিরা গুঁড়া১ চামচ ধনে গুঁড়ো এবং হালকা পরিমাণে জল দিয়ে কষাতে হবে যতক্ষণ না তেল বেরুচ্ছে। এবার একটা বাটিতে টক দই ভালো করে ফাটিয়ে মসলার মধ্যে দিয়ে ভালো করে নাড়াতে হবে ।

 

মসলা ভাজা হয়ে গেলে তাতে আগে থেকে ভেজে রাখা আলু গুলো দিয়ে একটু কষিয়ে পরিমাণমতো নুন আর জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। পনেরো থেকে কুড়ি মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে আলু সেদ্ধ হয়েছে কিনা । আলু সেদ্ধ হয়ে গেলেই ওপরে একটু গরম মসলা এবং সাজানোর জন্য ধনেপাতা ছিটিয়ে তৈরি নিরামিষ স্টাফ আলুর দম(Stuffed aloo dum)।

Image source-google