প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। কিন্তু আমরা জানিও না স্নান করার পর চুলের যত্ন কি ভাবে নিতে হয়।আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে নিয়ম মেনে ব্যবহার করলেই আপনি চুলের যত্ন নিতে পারবেন। আজকে জেনে নিন চুল আঁচড়ানো সঠিক পদ্ধতি এবং চুল আঁচড়ালে চুলের স্বাস্থ্যের জন্য কতটা ভালো।

 

রাত্রে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে অন্তত চিরুনি দিয়ে চুল আঁচড়ে (Comb hair)শোওয়া দরকার৷ এতে মস্তিষ্কে রক্ত চলাচল ভালো হয়৷ চুল পড়া কমে এবং চুলের গোড়া মজবুত হয়। অক্সিজেনসমৃদ্ধ রক্ত এবং একাধিক পুষ্টিকর উপাদান চুলের গোড়ায় পৌঁছে গিয়ে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।চেষ্টা করবেন কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ানো।

 

 

আমাদের চুলের স্ক্যাল্পে একাধিক এসিড জমতে থাকে এবং এই এসিডের স্তরকে পরিষ্কার না করলে নানা ধরনের স্কাল্পের রোগ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এক্ষেত্রে চুল আঁচড়ানো (Comb hair) আমাদের চুলের স্বাস্থ্যের জন্য খুবই ভালো।আসলে এমনটা করার সময় স্কাল্পের ওপরে জমে থাকা এসিডের স্তর সরে যায়। ফলে চুল এবং স্কল্প, উভয়ের স্বাস্থ্যেরই উন্নতি ঘটে।

 

 

 

চুল আঁচড়ানোর (Comb hair)ফলে সেবাসিয়াস গ্ল্যান্ড উজ্জীবিত হয়। এতে করে দৈনিক চুল পড়ার হার কমে যায়।মাথা নিচু করে সব চুল সামনে আনতে হবে৷ তারপর ঘাড় থেকে শুরু করে চুলের আগা পর্যন্ত আঁচড়ান। রোজ রাতে ঘুমানোর আগে চুল আঁচড়ে ঘুমাবেন চুলের স্বাস্থ্য ভালো থাকবে। কিন্তু কখনো তেল দেওয়ার পর চুল আঁচড়াবেন না কারণ এতে চুল ডগা নরম হয়ে চুল পড়ার সমস্যা হতে পারে।

Image source -Google