কিছুদিন আগেই কালবৈশাখী ঝড়ে রবীন্দ্র সরোবরের রোয়িং ক্লাবে দুই কিশোরের মৃত্যুর পর থেকেই সেখানের নিরাপত্তা নিয়ে সওয়াল উঠছে। তাই রোয়িং ক্লাবগুলিতে উদ্ধারকাজের পরিকাঠামো আরও জোরদার করতে নতুন ভাবনা শুরু করেছে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি বা কেএমডিএ(KMDA)।

রোয়িং ক্লাবের দুর্ঘটনা সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে শনিবার মেয়র ফিরহাদ হাকিম এমনটাই জানিয়েছেন। তিনি জানান রোয়িং ক্লাবগুলোতে উদ্ধার কাজের জন্য পেট্রোল চালিত বোট রাখার ভাবনাচিন্তা শুরু করেছে কেএমডিএ(KMDA)। তবে বিষয়টি করার আগে জাতীয় পরিবেশ আদালত এর ছাড়পত্র নিতে হবে।

ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘রোয়িং ক্লাবগুলিতে আগে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। আমরা জেনেছি, পেট্রল বোট এ ক্ষেত্রে সব সমস্যার সমাধান। তাই আমরা গ্রিন ট্রাইবুন্যালের কাছে আবেদন জানাব। তাঁরা যেন রোয়িং ক্লাবগুলিকে নিরাপত্তার জন্য এই ধরনের বোট রাখার অনুমতি দেন।’

গতকাল বিকেলে রবীন্দ্র সরোবর এর তিনটি রোয়িং ক্লাব এবং তিনটি সুইমিংপুল কর্তৃপক্ষকে নিয়ে পুলিশ কমিশনার বিনীত গোয়েল লালবাজারে বৈঠকে বসেন। সেখানে উপস্থিত ছিলেন কেএমডিএ-র সিইও অন্তরা আচার্য। জানা যাচ্ছে রোয়িং ক্লাবগুলোর জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর তৈরি করা হচ্ছে।

কেএমডিএ(KMDA) সূত্রে খবর সেই এসওপি তে একাধিক বিষয়ের উল্লেখ থাকতে পারে। জানা যাচ্ছে এবার থেকে রোয়িং শিখতে আসা প্রত্যেকের সাঁতারের পরীক্ষা নিতে হবে। কোন শিক্ষার্থী বা প্রতিযোগী সেই পরীক্ষায় অনুত্তীর্ণ হলে তাকে রোয়িংয়ের অনুমতি দেওয়া যাবে না। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ গ্রহণ করতে চায় প্রশাসন।