অক্সিজেন সাপোর্ট ছাড়াই মাউন্ট এভারেস্ট জয় করলেন হুগলির চন্দননগরের মেয়ে পিয়ালী বসাক(Piyali Basak)। ৮৮৫০ মিটারের বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট আরোহন করতে সাধারণত অক্সিজেনের প্রয়োজন হয়। শেরপারাও এত উচ্চতম পর্বত শৃঙ্গ চড়তে অক্সিজেনের সাহায্য নেন। কিন্তু সেসব ছাড়াই মাউন্ট এভারেস্ট জয় করলেন বাংলার মেয়ে পিয়ালী বসাক।

 

ভারতীয় মহিলা হিসাবে পিয়ালীই (Piyali Basak) প্রথম এই অসাধ্য সাধন করেছে। এর আগে এভারেস্ট জয় করা ভারতীয় মহিলা অর্থাৎ ছন্দা গায়েন, অরুনিমা সিনহা প্রমূখ ব্যক্তিরা সাপ্লিমেন্টারি অক্সিজেনের সাথে এভারেস্ট জয় করেছিলেন। কিন্তু এই প্রথম কোন ভারতীয় মহিলা সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই এভারেস্ট আরোহণ করেছেন।

 

যদিও পিয়ালী বসাকের সাফল্যের রাস্তা অতটাও সহজ ছিলো না। অর্থের অভাবে এভারেস্ট জয় করার আশা থমকে গিয়েছিল। কিন্তু সব বাধা পেরিয়ে ২২ মে নিজের স্বপ্ন পূরণ করেন পিয়ালী বসাক(Piyali Basak)। পিয়ালী বসাকের এই সাফল্যের খবর আসতেই চন্দননগরে খুশির বাতাবরণ তৈরি হয়।

 

এর আগে ২০১৯ সালে তিনি একবার এভারেস্ট জয় করার চেষ্টা করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি তা পারেননি। এভারেস্ট আরোহণ করার জন্য পিয়ালির প্রয়োজন ছিল ৩৫ লক্ষ টাকা। কিন্তু নিজের সব সময় এবং বাড়ি বন্ধক রেখেও তিনি প্রায় ১৮ লক্ষ টাকা যোগাড় করতে পেরেছিলেন। পুরো টাকা যোগাড় করতে না পেরে সোশ্যাল মিডিয়ায় সাহায্যের আবেদন জানান পিয়ালী। সেখানে ক্রাউডফান্ডিং করে ৫ লক্ষ টাকা জোগাড় করা হয় এবং ১১ লক্ষ টাকা দিয়ে সাহায্য করে পিয়ালী এজেন্সি। এভাবেই নিজের স্বপ্ন পূরণ করতে অক্সিজেন ছাড়াই মাউন্ট এভারেস্ট আরোহণ করে রেকর্ড গড়লেন বাংলার মেয়ে।