প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। যার ফলে অনেক সমস্যায় পড়তে হচ্ছে তাদের। আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে  নিয়ম মেনে ব্যবহার করলেই আপনি খুশকি সমস্যা থেকে মুক্তি পাবেন। অনেক সময় মাথার ত্বক শুষ্ক হওয়ার কারণে খুশকি  হয় এছাড়াও বিভিন্ন ফাঙ্গাসের কারনেও খুশকি হয়ে থাকে। চলুন দেখে নিন খুশকি দূর করার কিছু প্রাকৃতিক উপায়।

মাথায় খুশকি(dandruff) দূর করতে  রসুন দারুন কার্যকারী। রসুনে(Garlic )অ্যান্টি ফাঙ্গাস অ্যান্টি-ব্যাকটেরিয়া, অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে। এক চামচ দই এর সাথে রসুন গুলো এবং সামান্য জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এরপর মাথার স্কাল্পে নারকেল তেল লাগিয়ে এই পেস্ট টা মাথায় লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন তারপর শ্যাম্পু করে নিন চুলের খুশকি দূর হয়ে যাবে।

খুশকি(dandruff) থাকলেই চুল(hair ) পড়বে। তাই চুল মজবুত করতে এবং চুল পড়া বন্ধ করতে সবার প্রথমে খুশকি  প্রতিরোধ করতে হবে।পাতিলেবুর রস খুশকি দূর করার একটা দারুন উপায়। পাতিলেবুর রস কেন্দ্রে মাথার স্ক্যাল্পে লাগান। পনেরো-কুড়ি মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। লেবু মধ্যে অ্যাসিড ফাঙ্গাস  বিনষ্ট করতে অনেক কার্যকারী । সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন। খুশকি থেকে মুক্তি পাবেন। শাটের চুল পড়া বন্ধ হবে এবং চুল মজবুত হবে।

খুশকির সমস্যা দূর করতে জবাফুলে(hibiscus flower) অনেক কার্যকরী। একটা পাত্রে জবা ফুল জবা ফুলের পাতা এবং মেহেন্দির পাতা নিয়ে একটা পেস্ট তৈরি করুন । এবার তাতে সামান্য পরিমাণে লেবুর রস মেশান। এবার এই প্যাকটি মাথার স্ক্যাল্পে  ভালো হবে লাগাবেন ঘন্টা খানেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নেবেন। কয়েকবার ব্যবহার করলে দেখবেন খুশকি থেকে মুক্তি পেয়েছেন।

মেথি ( Fenugreek)চুলের খুশকি (dandruff)দূর করতেও অনেক  সাহায্য করে।খুশকির কারণেও অনেক সময় চুল পড়ার সমস্যা বেড়ে যায়।  ২-৩ চা চামচ মেথি ১ কাপ পানিতে রাতে ভিজিয়ে রাখুন। সকালে সামান্য পানিসহ মেথি ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিয়ে সাথে  ১ চামচ মত চ টক দই মিশিয়ে নিন। প্যাকটি মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে নিয়ে আধা ঘণ্টা থেকে এক ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন। খুশকি সব দূর হয়ে যাবে।

Image source -google