নিজেদের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি। কিন্তু অনেক সময় ব্ল্যাকহেডসএর সমস্যায় ভুগতে হয় আমাদের । আমাদের স্কিন পোরগুলি চারপাশের ধুলোবালি দূষণ,, মৃত কোষ ও সেবাম দ্বারা বন্ধ হয়ে যাওয়া আমাদের ত্বকেব্ল্যাকহেডস হওয়ার মূল কারণ। বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে কখনো পার্লারে হাজার হাজার টাকা খরচা করে কখনো বা নানারকম কসমেটিক্স ব্যবহার করে। কিন্তু আপনি কি জানেন ঘরোয়া কিছু উপায় আপনি আপনার ব্ল্যাকহেডসথেকে মুক্তি পেতে পারবেন। জেনে নিন কিছু টিপস।

 

নারকেল তেল ব্ল্যাক হেডস দূর করতেও অনেক ভূমিকা রাখে। এক চা চামচ বেকিং সোডা আর তেল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিয়ে ব্ল্যাকহেডসের ওপর লাগিয়ে আলতো করে ৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ঠিকমতো করলেই ব্ল্যাকহেডস (Blackheads)চলে যাবে।

 

ত্বকে ব্ল্যাকহেডস(Blackheads) দূর করতে গ্লিসারিন (Glycerin)দারুন কার্যকারী।এক টেবিল চামচ গ্লিসারিনের সঙ্গে এক চা চামচ আমন্ড পাউডার ও মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বকের ব্ল্যাকহেড দূর হবে।

 

দূষণের ফলে মুখে ময়লা জমে। ত্বকে গজায় ব্ল্যাকহেডস। এই প্যাক ব্যবহারে সমস্ত ব্ল্যাকহেডস(Blackheads) থেকে মুক্তি মিলবে। ডিমের সাদা অংশ ভালো করে পিষে নিয়ে মুখে লাগাতে হবে। তারপর একটা টিস্যু দিয়ে ঢেকে দিতে হবে মুখ। মিনিট দশেক পর ময়েশ্চারাইজার দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে একবার করলেই উপকার পাওয়া যাবে।

 

নিয়মিত মুখ স্টিম করার উপকারিতার মধ্যে আর একটি হল, এই পদ্ধতিতে ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়া যায় কার্যকরীভাবে, কোনও টাকাপয়সা খরচ না করেই। মুখে অনেকদিন ধরে ব্ল্যাকহেডস আর হয়ে থাকলে একটা সময় ব্যথা হতে শুরু করে। মুখে স্টিম নিলে রোমছিদ্রগুলো খুলে যায়, ভেতরে জমে থাকা ধুলোময়লাও আলগা হয়ে বেরিয়ে আসে, মুখ হয়ে ওঠে ঝকঝকে পরিষ্কার। ফলে ব্ল্যাকহেডস আর থাকে না , আপনার মুখে আসে এক মসৃণ, স্বচ্ছ আর উজ্জ্বল ভাব।

Image source-google