বেশিরভাগ মুখে তৈলাক্ত হওয়া ব্রণ(Acne) হওয়ার মূল কারণ।মুখের ব্রণ অনেক সময় আমাদের সৌন্দর্য তা কমিয়ে দেয়। ব্রন ও বিভিন্ন কারণে হয়, চার পাশেই ধুলো বালি, বিভিন্ন পেটের সমস্যা ইত্যাদি কারণে । ব্রণ শুধু মুখেই হয় তাই নয় শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। এই ব্রণ (Acne)দূর করার সবচেয়ে ভালো উপায় হল ঘরোয়া উপায়। ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করলেই আপনি পেতে পারেন ব্রণ থেকে মুক্তি।

 

ব্রণ দূর করতে অ্যাভোকাডো(Avocado )অনেক কার্যকারী।এভোকাডোতে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ উপাদান, প্রোটিন, ভিটামিনএ, সি,k ইত্যাদি।যা আমাদের ত্বকের গভীরে গিয়ে আমাদের ত্বকের মৃত কোষ গুলোকে সতেজ করে তোলে। একটি অ্যাভোকাডো ফল হাতের সাহায্যে ভালো ভাবে চটকে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাকটি, এরপর পুরো মুখে লাগান। যার ফলে ব্রণের দাগ সম্পূর্ণ দূরীভূত হয়।

 

ব্রণের(Acne) সমস্যায় লবঙ্গ তেল দারুন কার্যকারী।লবঙ্গের তেল (Clove Oil)-এ রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ। এটি ব্রণর সমস্যা থেকে আপনার মুক্তি দিতে পারে। ব্রণের নিরাময়ে লবঙ্গ তেল, অ্যালোভেরা জেল ও টি ট্রি তেল একসাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। তবে বেশি লবঙ্গ তেল ব্যবহার করবেন না।

 

যাদের ত্বক খুব সেনসিটিভ ও মুখে ব্রণের(Acne) সমস্যায় ভুগছেন। তারা গ্রিন টি ( Green tea)টোনার ব্যবহার করতে পারেন, চমৎকার কাজ করে। গরম পানিতে গ্রিন টি আধঘণ্টা ভিজিয়ে রেখে ঠাণ্ডা করে ছেঁকে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করুন। যাদের সেনসিটিভ স্কিন এবং যাদের অনেক ব্রণ সমস্যায় ভুগছেন তাদের জন্য গ্রিন টি অনেক উপকারী। রোজ রাতে ঘুমানোর আগে গ্রিন টি টোনার ব্যবহার করবেন।

 

নিম তেল (Neem oil)ব্রণ প্রতিরোধে অনেক কার্যকরী।নিম তেলে অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টিজ থাকায় এটি ব্রণের স্থানে লাগালে ব্রণের প্রকোপ কমতে থাকে। ভালো ফল পেতে কয়েক ফোঁটা নিম তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে ব্রণের ওপর লাগান। কখনই নিম তেল সরাসরি মুখে লাগাবেন না।

 

তৈলাক্ত ত্বক দূর করতে মধুর বিশেষ কাজ করে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনদিন ব্যবহার করবে। ব্রণ থেকে মুক্তি পাবেন।

Image source -Google