বুদ্ধ পূর্ণিমার দিনে পড়শী দেশ নেপালে সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি(Modi)। জানা যাচ্ছে সেখানে গৌতম বুদ্ধের জন্মস্থান ঘুরে দেখবেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন নেপালে মোদির সফর ভারত ও নেপালের দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।

জানা যাচ্ছে আর উত্তরপ্রদেশ হয়ে নেপাল যাওয়ার কথা আছে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির(Modi)। উত্তরপ্রদেশের কুশিনগরে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর সাথে দেখা করবেন মোদি। তারপরে সেখান থেকে হেলিকপ্টারে করে তিনি নেপালে রওনা হবেন। নেপালের লুম্বিনীতে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানেই অতিথির আসনে দেখা যাবে মোদিকে।

এছাড়াও একদিনের সফরে আরো বেশ কয়েকটি কর্মসূচি রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Modi)। নেপালি গিয়ে তিনি নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সাথে সাক্ষাৎ করবেন। নেপালে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণের লক্ষ্যে বিশেষ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর করবেন মোদি। পাশাপাশি তিনি মায়া দেবীর মন্দিরে পুজো দেবেন বলে জানা যাচ্ছে।

কূটনৈতিক মহল মনে করছে চীনের সঙ্গে সম্পর্কের অবনতির ফলে বৌদ্ধিক সংস্কৃতির ওপর জোর দিয়ে নেপালের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে চাইছেন প্রধানমন্ত্রী। জানা যাচ্ছে এই লক্ষ্যে সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার এন্ড হেরিটেজ সেন্টার তৈরিতে সাহায্য করবে ভারত। এছাড়াও নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আরও নানা বিষয় উঠে আসতে পারে। এককথায় প্রধানমন্ত্রীর এই সফর নেপাল ও ভারতের সম্পর্ককে ভবিষ্যতে আরো মজবুত করতে পারে এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।