নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কিছুক্ষণ আগেই লুম্বিনিতে পৌঁছিয়েছেন তিনি। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।

 

প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে পঞ্চমবার নেপাল সফরে যাচ্ছেন তিনি। তবে লুম্বিনীতে এই প্রথমবার ভারতের প্রধানমন্ত্রী পা রাখতে চলেছেন বলে জানা যাচ্ছে। নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক সুন্দর আর দৃঢ়় করে তোলার জন্য বুদ্ধপূর্ণিমার পবিত্র তিথিতে একদিনের নেপাল সফরে গিয়েছেন তিনি।

 

মূলত নেপালের লুম্বিনীতে জন্মেছিলেন গৌতম বুদ্ধ। তাঁর জন্মতিথিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেখানে। তাতেই যোগ দেবেন নরেন্দ্র মোদি। লুম্বিনী মঠে ইন্ডিয়া ইন্টন্যাশনাল সেন্টার ফর বৌদ্ধ কালচার অ্যান্ড হেরিটেজ সেন্টারের ভিত্তিপ্রস্থরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, পবিত্র বুদ্ধপূর্ণিমা উপলক্ষে মায়াদেবী মন্দিরে পূজার্চনায় অংশ নিতে অত্যন্ত আগ্রহী ছিলেন। গৌতম বুদ্ধের পবিত্র এই জন্মস্থানে লক্ষ লক্ষ ভারতীয়ের মত শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়ে তিনি অত্যন্ত সম্মানিত বলেও জানিয়েছেন।জানা যাচ্ছে নেপাল থেকে ফেরার পর সরাসরি লখনউ যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানে সিএম যোগীর বাসভবনে নৈশভোজ করবেন তিনি।আয়োজিত এই নৈশভোজে মুখ্যমন্ত্রী যোগী সহ উপ-মুখ্যমন্ত্রী অংশ নেবেন। সেই সঙ্গে উপস্থিত থাকবেন যোগী সরকারের ৫২ জন মন্ত্রী।

 

 

আরো পড়ুন:Modi: গ্লোবাল কোভিড সামিটে এ কি বললেন মোদি!