কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন শোন তোর নরম এবং সিল্কি চুল।নিম আমাদের চুল সিল্কি, মজবুত করতে সাহার্য্য করে। শুধু তাই নয় নিম পাতা চুলের খুশকি প্রতিরোধে,স্ক্যাল্প অ্যাকনে, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা ও অন্যান্য স্ক্যাল্পের সমস্যাও সমাধান করে। আপনি নিজেই ঘরোয়া পদ্ধতিতে পদ্ধতি ব্যবহার করে রুক্ষ চুল থেকে মুক্তি পাবেন এবং পাবেন সিল্কি নরম চুল।

 

নিম তেলে(neem )উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ স্কাল্পে জন্ম নেয়া ব্যাকটেরিয়াদের মেরে ফেলে চুলের একাধিক সমস্যার সমাধান করে, তেমনি চুল পড়া ও সাদা চুলের সংখ্যা কমাতেও বিশেষভাবে ভূমিকা পালন করে।অল্প বয়সে চুল পাকা রোধ করতে নিয়ে অনেক কার্যকরী।নিম তেলে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল চুল কালো করতে এবং চুল পাকা রোধ করতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে নিম তেল মেখে পরদিন শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে একদিন করবেন ফল মিলবে।

 

নিম দিয়ে আপনি একটা হেয়ার প্যাক বানাতে পারেন।এক চা চামচ আমলকির রস, এক চা চামচ নিমপাতার রস, এক চা চামচ লেবুর রস, প্রয়োজন অনুযায়ী টকদই মিশিয়ে সপ্তাহে ২ দিন চুলে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করারপর শ্যাম্পু করুন। চুল পড়া বন্ধ হওয়ার সাথে সাথে চুলের স্বাস্থ্য বজায় থাকবে।

 

নিমের তেল দ্রুত চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুলকে শক্তিশালী, সিল্কি ও উজ্জ্বল করে। নিম পাতার পেস্ট ব্যবহার করলে মাথার তালুর পুষ্টি পায় এবং চুলের শুষ্কতা ও চামড়া উঠার সমস্যা ও দূর হয়।

 

চুলের(neem ) খুশকি দূর করতে নিম অনেক কার্যকরী।চুলের খুসকি দূর করতে শ্যাম্পু করার সময় নিমপাতা সিদ্ধ জল দিয়ে চুল ম্যাসেজ করে ভালোভাবে ধুয়ে ফেলুন। খুসকি দূর হয়ে যাবে।

Image source-google