স্ট্রেচ মার্ক অনেক কারণে হতে পারে।নারী-পুরুষ সবার শরীরে স্ট্রেচ মার্ক দেখা যায়। অনেক সময় যা দেখতে খুব খারাপ লাগে। বিশেষ করে সন্তানধারনের পর বেশিরভাগ নারীর পেটে ও কোমরে এই স্ট্রেচ মার্ক দেখা যায়। কিন্তু এই স্ট্রেচ মার্ক বা শরীরের ফাটা দাগ দূর করতে ব্যবহার করুন ঘরোয়া উপায়

 

আমাদের শরীরের ফাটা দাগ দূর করতেও টক দই কার্যকরী। সেজন্য টক দই ও হলুদ একসঙ্গে মিশিয়ে স্ট্রেচ মার্কের উপর ব্যবহার করুন।এবং শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। এরপর সেখানে ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার।কমে যাবে স্ট্রেচ মার্ক(Stretch marks)।

 

ত্বক থেকে ফাটা দাগ দূর করতে সাহায্য করবে লেবুর রস ও বেকিং সোডা। সমপরিমাণ লেবুর রস ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ফাটা দাগ আছে সেখানে ব্যবহার করুন। কিছুক্ষণ রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। এরপর সেখানে ব্যবহার করুন ময়েশ্চারাইজার। এতে উপকার পাবেন।

ত্বকের যে কোনো সমস্যার জন্য আলুর রস খুব উপযোগী। স্ট্রেচ মার্কে(Stretch marks) উপর আলুর রস মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এ ভাবে কয়েক সপ্তাহ যত্ন নিলেই স্ট্রেচ মার্কের দাগ উঠে যাবে।

 

ত্বক থেকে ফাটা দাগ হঠাৎ স্ট্রেচ মার্ক দূর করতে আলোভেরা দারুন কার্যকরী।প্রথমে অ্যালোভেরা তাকে কেটে ভালোভাবে ধুয়ে ভেতরের জেল বার করে শরীরে ফাটা দাগ গুলো তে ভালো ভাবে লাগিয়ে রাখুন।(Stretch marks)

Image source-google