সময়ের আগেই ভারতে ঢুকে পড়তে পারে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু(Weather)। প্রতিবছর সাধারণত ১ জুন নাগাদ দক্ষিণ ভারতের কেরলে বর্ষা ঢুকে পড়ে। কিন্তু এ বছর সেখানে চারদিন আগেই বর্ষা ঢুকে পড়তে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

সম্প্রতি মৌসম ভবন একটি বুলেটিন প্রকাশ করেছে যাতে বলা হয়েছে এই বছর সময়ের আগেই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ঢুকে পড়বে দেশে। জানা যাচ্ছে এই বছর চারদিন আগেই অর্থাৎ ২৭ মে নাগাদ কেরলে ঢুকে পড়তে পারে বর্ষা(Weather)। আবহাওয়া দপ্তর ইতিমধ্যেই জানিয়েছে আর দু-তিন দিনের মধ্যেই দক্ষিণ আন্দামান সাগরে বর্ষা ঢুকে পড়বে।

এছাড়াও প্রতিবছর দক্ষিণ আন্দামান সাগরে সাধারণত ২১ মে নাগাদ মৌসুমী বায়ু ঢোকে। কিন্তু এই বছর ক্রান্তীয় বায়ুর সংস্পর্শে আসার ফলে দক্ষিণ আন্দামান সাগর, নিকোবর দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু(Weather) ১৫ ই মে এর মধ্যেই ঢুকে পড়বে বলে জানা যাচ্ছে।

সম্প্রতি অশনি এর প্রভাবে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এবং অন্ধপ্রদেশের উপকূলে ঝড় বৃষ্টি হলেও ভারতের অন্যান্য রাজ্যে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। দিল্লি, চন্ডিগড় সহ বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ হয়েছে বলেও জানা গেছে। গ্রীষ্মের দাবদাহে আপাতত দেশবাসীরা নাজেহাল হলেও সময়ের আগে দেশে বর্ষা আসার খবর তাদের মনে স্বস্তি দেবে বলেই মনে করছেন অনেকে।