বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে। এর একটা উদাহরণ হল গ্লিসারিন। আজকে জেনে নিন ত্বকের যত্নে গ্লিসারিন এর ব্যবহার।

কাপ গোলাপ জল, অর্ধেক কাপ গোলাপের পাপড়ি একটু গরম করে নিন। তারপর পাপড়ি ছেঁকে নিয়ে গ্লিসারিন ও অ্যালোভেরা জুস মেশান। ফ্রিজে স্টোর করতে পারেন। নিয়মিত ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন।

গ্লিসারিন (Glycerin)ত্বকের ময়লা ও ধুলো সরায় এবং চামড়াকে পরিষ্কার করে। গ্লিসারিন গোলাপজলের সঙ্গে মিশিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। রাতে শোয়ার আগে গোলাপজলে গ্লিসারিন মেশান। ভালো করে সেটা দিয়ে মুখ মুছুন। এটা নিয়মিত করুন যাতে চামড়া ভালো করে পরিষ্কার হয় এবং বন্ধ কোষগুলো খোলে। এটা চামড়ার জন্য খুবই উপকারী।

গ্লিসারিন (Glycerin)ত্বকের ব্রণ আর ব্রণের দাগ কমাতে সাহায্য করে। এটার জন্য নিয়মিত গ্লিসারিন ব্যবহার করতে হয়। ব্রণের জায়গায় বা যেখানে খুঁত আছে সেখানে ভালো করে গ্লিসারিন মাখুন। আস্তে আস্তে মুখের দাগগুলো মুছে যাবে এবং ত্বক পরিষ্কার হয়ে যাবে।

ত্বকে ব্ল্যাকহেডস দূর করতে গ্লিসারিন (Glycerin)দারুন কার্যকারী।এক টেবিল চামচ গ্লিসারিনের সঙ্গে এক চা চামচ আমন্ড পাউডার ও মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বকের ব্ল্যাকহেড দূর হবে।

Image source-google