কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং কালো চুল। সবাই জানেন তেজ পাতা রান্নায় ব্যবহার হয় কিন্তু আপনি কি জানেন চুলের যত্নে তেজ পাতার অসাধারণ ব্যবহার। তাই এটি ব্যাবহার করলে আপনার চুল থাকবে সাস্থ্যকর।চুলের স্বাস্থ্যের জন্য তেজ পাতা উপকারী। এটি চুলের শিকড়কে শক্তিশালী করে এবং চুল ভাঙ্গা রোধ করে। এটিতে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা চুলকে সংক্রমণ থেকে রক্ষা করে।আজকে জেনে নিন চুলের তেজ পাতার ( Bay leaves)ব্যবহার।

 

চুলে শ্যাম্পু করার পর তেজপাতার জল ব্যবহার করুন। কয়েকটি তেজপাতা দিয়ে জল গরম করতে হবে। ঠান্ডা হওয়ার পর এই জল দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এতে চুলের খুশকি দূর হয়। একইসঙ্গে চুল পড়াও ধীরে ধীরে কমতে থাকে।.

 

তেজ পাতা( Bay leaves) গুঁড়া করে নিন। এবার সেই গুঁড়া মিশিয়ে নিতে পারেন টক দইয়ের সঙ্গে। ব্যস, তৈরি হয়ে গেল আপনার চুলের প্যাক। এই প্যাক ফ্রিজে রেখে দিন। রোজ গোসল করার আগে প্যাকটি মাথায় মেখে মিনিট দশেক রেখে দিতে হবে। তার পরে শ্যাম্পু করে নিতে হবে।

 

 

দুই কাপ জলের মধ্যে পাঁচটি তেজপাতা ( Bay leaves)কিছুক্ষণ ফুটিয়ে নিন। এবার শ্যাম্পু করে এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। তবে অবশ্যই জল ঠান্ডা করে নেবেন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের রুক্ষতা দূর করে চুলকে নরম ও মসৃণ করবে।

Image source-google