বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার। অনেক সময় আমরা ঘুম থেকে উঠে ত্বকের যত্ন নিতে ভুলে যাই। কিন্তু আমরা জানিনা এটা কতটা গুরুত্বপূর্ণ বিষয। সকালে ঘুম থেকে উঠে(Morning skin care) কিছু নিয়ম মেনে চলুন তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। আজকে জেনে নিন কিছু টিপস।

 

ত্বকের সৌন্দর্য (Inner beauty)ধরে রাখতে সব থেকে বেশি যেটা দরকার সেটা হলো জল পান করা। ঘুম থেকে উঠে প্রতিদিন পর্যাপ্ত জল পান করুন কারণ এটা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ জল । প্রতিদিন পর্যাপ্ত জল পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে এছাড়াও শরীর আর্দ্র থাকলে তবেই শরীর রোগ মুক্ত হবে, শরীর আর্দ্র থাকলে ত্বক ও আদ্র হবে এবং টানটান ভাব বজায় থাকে।

 

সকালে দিনটা শুরু করুন ব্যায়াম দিয়ে।ব্যায়ামের(exercise) ফলে আমাদের শরীরে lকিছু হরমোন নিঃসরণ হয় যার ফলস্বরূপ ত্বকের তেল রক্ষণকারী গ্রন্থিগুলোর কার্যকারিতা কমে। ফলে ত্বকের তেল চিটচিটে ভাব দূর হয়।নিয়মিত ব্যায়াম করলে খাবারের মাংসপেশি মাংসপেশি সবল হয় যার ফলে ত্বক হয়ে ওঠে চমৎকার। ত্বকের বিভিন্ন কোষে স্বাভাবিক প্রক্রিয়ায় কিছু বর্জ্য পদার্থ তৈরি হয়। রক্ত চলাচল বৃদ্ধির ফলে এগুলো সহজেই বেরিয়ে যেতে পারে। এসব পদার্থ জমে থাকলে ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

 

সকালে মুখ ধোয়া(Morning skin care) খুব দরকার। যে কোন মাইন্ড ফেসওয়াশ দিয়ে মুখটা ভালোভাবে পরিষ্কার করুন। এর পর মুখে টোনার লাগান।স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যাওয়া এই পিএইচ লেভেল ত্বকের জন্য ক্ষতিকর। এর স্বাভাবিকতা বজায় রাখতে সাধারণত টোনার (Toner)ব্যবহার করতে হয়।এরপর ময়েশ্চারাইজার লাগান।ময়েশ্চারাইজার ত্বকের জন্য খুব দরকার। ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে।

 

সকালের(Morning skin care) খাবার সব সময় পুষ্টিকর রাখুন।ব্রেকফাস্টে ফল এবং প্রোটিনযুক্ত খাবার খান।সকালের প্রথম খাবারটা পুষ্টিগুণে ভরপুর ফলে ত্বক সুস্থ এবং স্বাভাবিক থাকবে তাই শুধু বাইরে থেকে নয় ভেতর থেকেও দরকার আমাদের পরিষ্কার । রোজ বিভিন্ন ফল শাকসবজি এবং ডিম খান।

Image source-google

আরও পড়ুন Bhuna khichuri:এই বৃষ্টির দিনে বানিয়ে ফেলুন গরম গরম ভুনা খিচুড়ি