প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। যার ফলে অনেক সমস্যায় পড়তে হচ্ছে তাদের। আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে নিয়ম মেনে ব্যবহার করলেই আমি চুল পড়া সমস্যা থেকে মুক্তি পাবেন। যেমন রসুন।রসুনের রসেপ্রচুর পরিমাণে এলিসিন থাকে। এটি রক্তের হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দেয় যা নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া রসুনে প্রচুর পরিমাণে কপার রয়েছে, যা চুলকে ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

 

মাথায় খুশকি দূর করতে রসুন দারুন কার্যকারী। রসুনে(Garlic )অ্যান্টি ফাঙ্গাস অ্যান্টি-ব্যাকটেরিয়া, অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে। এক চামচ দই এর সাথে রসুন গুলো এবং সামান্য জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এরপর মাথার স্কাল্পে নারকেল তেল লাগিয়ে এই পেস্ট টা মাথায় লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন তারপর শ্যাম্পু করে নিন চুলের খুশকি দূর হয়ে যাবে।

 

চুল পড়া রোধে রসুনের (Garlic )জুড়ি মেলা ভার।যাঁদের চুল বেশি পড়ে, তাঁরা রসুন থেকে রস বের করে মাথার স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে ম্যাসাজ করুন.সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন। দেখবেন এক মাসের মধ্যে আপনার মাথায় নতুন চুল গজাবে।

 

 

একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটে নিন এরসাথে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ রসুনের (Garlic )রস মিশিয়ে প্যাকটি চুলে ভালো করে ম্যাসাজ করে লাগান। রসুনের সেলিনিয়াম ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সাথে মিশে চুলের পড়া রোধ করে করে। নতুন চুল গজাতে সাহায্য করে। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন।

 

 

 

এমনকি মাথার তালুর ইনফেকশন এবং ব্যাকটেরিয়া দূর করে দেয় রসুনের তেল। এক টেবিল চামচ রসুনের রসের সাথে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এক ঘন্টা বা তারচেয়ে বেশি সময় এটি চুলে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

Image source-google

আরও পড়ুন Cracked heels:গরমেও পা ফাটছে ? জেনে নিন কিছু উপায়