অনেকেরই ত্বক দারুণ জেল্লাদার হলেও মুখের, বিশেষত ঠোঁটের চারদিকে কালচে ছোপ দেখা যায়, সবাই চায় নিজেকে সুন্দর করে তুলতে। সৌন্দর্যের কেন্দ্রবিন্দু হলো আমাদের মুখ । অনেক সময় বিভিন্ন কারণেই আমাদের মুখের চারপাশ টা একটু বেশি কালো হয়ে যায়। যার জন্য দেখতেও খারাপ লাগে।এই দাগ হবার পেছনে অন্যতম কারণ হলো শরীরে টক্সিন নামক বিষাক্ত পদার্থের আধিক্য বা তা শরীর থেকে বের না হওয়া। পরিপাক ক্রিয়ার সমস্যার কারণে টক্সিন জাতীয় পদার্থ শরীর থেকে বের হতে পারে না। পর্যাপ্ত জল পান না করলে এমনটা হয়। কিছু ঘরোয়া টিপস সার ব্যবহার করলে খুব তাড়াতাড়ি আমি পেয়ে যাবেন এ কালো দাগ থেকে মুক্তি।

 

 

ঠোটের চারপাশে কালো দাগ( Dark patch)দূর করতে আরো অনেক কার্যকরী প্রথমে একটি আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিয়ে আলুটির থেকে রস চিপে বের করে নিতে হবে। আলুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে। তার সাথেই নিতে হবে অর্ধেক পাতি লেবুর রস। এরপর ভালো করে দুটো উপাদান মিশিয়ে নিয়ে পুরো মুখে লাগান সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন কালো দাগ আস্তে আস্তে কমে যাবে।

 

কাঁচা হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে অনেক দ্রুত দাগ দূর হয়। এছাড়া ত্বকের কালো ছাপ দূর করতে কাঁচা হলুদ, মশুরীর ডাল একসাথে বেটে পেস্ট তৈরি করে ঠোটের চারপাশে কালো দাগ অংশে লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে অন্তত: ১ বার ব্যবহার করলে মুখের কালো দাগ ( Dark patch)দূর হয়।

 

 

অ্যালোভেরা এটি অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ মুখের কালো দাগ দূর। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে মুখের কালো দাগ যুক্ত অংশে লাগান। আধঘন্টা মত রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। রোজ রাতে ঘুমানোর আগে করবেন।

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা মুখের কালো দাগ( Dark patch) দূর করে এবং মুখের উজ্জলতা বৃদ্ধি করে।। টমেটোর ফেসপ্যাক কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল এই কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

Image source -google