আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার(Inner beauty)। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। আজকে জেনে নিন কিছু টিপস।

 

 

বাদামে রয়েছে ভিটামিন ই ফ্যাটি এসিড এবং ওমেগা থ্রি। যা আমাদের ত্বককে উজ্জ্বল এবং কোমল রাখতে অত্যন্ত কার্যকরী। তাই ত্বককে উজ্জ্বল এবং ফর্সা রাখতে নিয়মিত খাদ্য তালিকায় বাদাম রাখা অত্যন্ত জরুরী।রোজ সকালে খালি পেটে বাদাম খান।

 

গ্রীন টি তে রয়েছে এন্টিঅক্সিডেন্ট উপাদানসমূহ।যা শরীরের বিষাক্ত উপাদান সমূহ বের করে দিতে সাহায্য করে।। তাই নিয়মিত গ্রীন টি পান করলে ত্বকের দাগ কমে যায় এবং ব্রণের সমস্যা দূর হয়।তাই সুস্থ সুন্দর উজ্জ্বল ত্বকের যত্নে প্রতিদিনের খাদ্য তালিকায় গ্রিন টি যোগ করে নিন।

 

মুখের ব্রণ অনেক সময় আমাদের সৌন্দর্য(Inner beauty) তা কমিয়ে দেয়।বেশিরভাগ মুখে তৈলাক্ত হওয়া ব্রণ হওয়ার মূল কারণ।কিন্তু এই সমস্যা থেকে সমাধান হওয়ার জন্য হাতের কাছেই রয়েছে হলুদ। মূলত যারা ব্রণের সমস্যায় ভুগছেন তাদের কাছে কাঁচা হলুদ একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। এর মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়া এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানগুলো ত্বকে যেকোনো ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। রোজ সকালে খালি পেটে খান এক টুকরো কাঁচা হলুদ। দেখবেন ব্রণ থেকে মুক্তি পাচ্ছেন।

 

 

শুধু খেলেই হবে না আমাদের রোজ দরকার অন্তত ৮ ঘণ্টা ঘুম।রোজ রাতে ভালো ভাবে ঘুমাতে হবে। ঘুম না হলে কোন রূপচর্চাতেই চেহারা সুন্দর হয়ে উঠবে না। মনে রাখবেন্, ভেতর থেকে আসে যা, সেটাই আসল সৌন্দর্য।

 

ত্বকের সৌন্দর্য (Inner beauty)ধরে রাখতে সব থেকে বেশি যেটা দরকার সেটা হলো জল পান করা।সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত জল পান করুন কারণ এটা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ জল । প্রতিদিন পর্যাপ্ত জল পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে এছাড়াও শরীর আর্দ্র থাকলে তবেই শরীর রোগ মুক্ত হবে, শরীর আর্দ্র থাকলে ত্বক ও আদ্র হবে এবং টানটান ভাব বজায় থাকে।

Image source-google