বাঙালির পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না। বাঙালি মাত্রই “মিষ্টি” শুনলে সবার আগে চোখের সামনে ভেসে ওঠে গোলাপ জামুন । অনেকেই ভাবে গোলাপ জামুন(Gulab jamun )বাড়িতে বানানো খুবই কঠিন। কখনো চ্যাপ্টা বা কখনো ভেঙে যায়। কিন্তু আপনি যদি সঠিক নিয়ম মেনে করেন তাহলে আপনিও বাড়িতে দোকানের মত নরম গোলাপ জামুন বানাতে পারবেন। আজকে দেখুন কিভাবে সহজ উপায়ে সুন্দর ভালো গোলাপ জামুন বানানো যেতে পারে।

 

 

 

একটি কড়াইতে সুজি নিয়ে মিনিট ২/৩ ভেজে অন্য পাত্রে রাখুন। এবার কড়াইতে দুধ ঢেলে ফোটানোর পর তার মধ্যে ঘি এবং দু আড়াই চামচ চিনি মিশিয়ে অল্প আঁচে দুধ জ্বাল দিতে দিতে অল্প অল্প করে ভাজা সুজি মেশাতে থাকুন।সুন্দর একটি ডো করে নিতে হবে। এরপর সুজিটাকে নামিয়ে একটি প্লেটে ঢেলে ঠান্ডা করে নিতে হবে।

 

 

 

এরপর মিষ্টির শিরা তৈরির জন্য একটি কড়াইতে এক কাপ চিনি নিয়ে তাতে ১ কাপ জল দিয়ে ফুটিয়ে নিতে হবে। এরপর ১/৪ চামচ এলাচের গুঁড়ো দিতে হবে এরফলে একটি সুন্দর গন্ধ আসে। এরপর আরও কিছুক্ষণ ফুটিয়ে চটচটে ভাব আশা অবধি অপেক্ষা করতে হবে। এরপর সেটা এসে গেলেই তৈরি শির। এবার অন্যদিকে হাতে কিছুটা ঘি মাখিয়ে সুজির ডো টাকে ভালো করে ডোলে নিতে হবে।

 

 

 

ভালো করে মাখা হয়ে গেলে হাতের তালুতে সামান্য ঘি নিয়ে ছোট ছোট বলের আকারে করে ফেলতে হবে। মিষ্টি সমান আকারে গড়ে নেওয়ার পরে কড়াই সাদা তেল গরম করে মাঝারি গরম হওয়ার পরেই তিন-চারটি করে মিষ্টি ফেলে দিন। অনবরত নাড়তে থাকুন। দেখবেন মিষ্টির রং আস্তে আস্তে লাল হয়ে যাচ্ছে। বেশিরভাগ গাঢ় লাল হওয়ার পরে মিষ্টি গুলি তুলে চিনির সিরায় ডুবিয়ে দিন। প্রায় দু’ঘণ্টা চিনির সিরায় রেখে দিয়ে সেখান থেকে তুলে ওপরে আমন্ড কুচি এবং পেস্তা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘গোলাপ জামুন’(Gulab jamun)।

Image source-google

আরও পড়ুন Mole:চটজলদি মুখে তিল তুলতে দেখে নিন কিছু টিপস