পাকিস্তানে অর্জিত কোন ডিগ্রী স্বীকৃত হবে না ভারতে। শিক্ষাব্যবস্থায়(Education) পাকিস্তানের বিরুদ্ধে এমনই কড়া পদক্ষেপ নিল ভারত সরকার। ইউজিসি এবং AICTE এর তরফে নির্দেশ জারি করে বলা হয়েছে ভারতের কোন পড়ুয়া কিংবা প্রবাসী ভারতীয় কেউই পাকিস্তানের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিগ্রি অর্জন করতে পারবেন না। পাশাপাশি জানানো হয়েছে পাকিস্তানের কোন শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রী ভারতে চাকরি কিংবা উচ্চশিক্ষার ক্ষেত্রে গ্রহণযোগ্য হবে না।

 

তবে এমন না পাকিস্তান থেকে ডিগ্রী অর্জন করলে ভারতে একেবারেই চাকরি পাওয়া যাবে না। সেক্ষেত্রে প্রবাসী এবং প্রবাসীদের সন্তানদের মধ্যে যারা পাকিস্তানের উচ্চশিক্ষার(Education) জন্য ডিগ্রী অর্জন করেছেন তারা ভারত থেকে নাগরিকত্ব পেয়েছেন কিনা তা অবশ্যই খতিয়ে দেখতে হবে। এবং তারপরে এমএইচএ থেকে নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার পরেই তারা ভারতে চাকরির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

 

যেসব ভারতীয় পড়ুয়ারা চিনে উচ্চশিক্ষা(Education) গ্রহণের পরিকল্পনা করছেন তাদেরও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে পূর্বে অনুমতি ছাড়া চিনে অনলাইন শিক্ষার মাধ্যমে প্রাপ্ত ডিগ্রী কে ভারতের স্বীকৃতি দেওয়া হবে না। কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত গ্রহণ করল ভারত সরকার?

 

জানা যাচ্ছে ২০২০ সালে করোনা মহামারীর জন্য চিন সমস্ত ভিসা স্থগিত রাখে। তাই উচ্চশিক্ষার জন্য চিনে যাওয়ার বিষয়ে এই পরামর্শ দেওয়া হয় ভারত সরকারের তরফে। ভারত সরকারের একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে যে কোন ভারতীয় নাগরিক এবং প্রবাসী ভারতীয়রা পাকিস্তানের কোন কলেজে ভর্তি হতে চাইলে বা ডিগ্রী অর্জন করতে চাইলে সেই শিক্ষাগত যোগ্যতার কোন স্বীকৃতি দেবে না ভারত সরকার এবং তাদের প্রতিষ্ঠান।