পনির পছন্দ করে না এমন বাঙালি খুব কমই পাওয়া যাবে। যে কোনোদিনও নিরামিষের দিনে পনির হলে তো আর কোন কথাই নেই। পনিরে প্রচুর পরিমানে প্রোটিন থাকে এমনকি পনিরে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে যা আমাদের হাড় ও দাঁতকে শক্ত রাখে। আজকের আমরা দই পনির(Dahi paneer) এর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। স্বাদে অপূর্ব এই রেসিপিটি। রোজকার পনিরের রান্না থেকে এই রেসিপিটি বানিয়ে খুব সহজেই পরিবারের লোককেখুশি এবং তাদের একঘেয়েমি দূর করতে পারবেন। দই পনির(Dahi paneer) রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে।

 

দই পনির (Dahi paneer)বানানোর জন্য প্রথমে আমাদের যা প্রয়োজন তা হলো পনির,দই কাজু, পোস্ত, চারমগজ, নুন, চিনি, কাঁচা লঙ্কা, গরম মসলা, ঘি, দুধ এবং সাদা তেল, গোটা এলাচ লবঙ্গ,।

 

প্রথমেই একটি মিক্সিতে জারে 5 চামচ মত পোস্ত, বেশ কয়েকটা কাজুবাদাম, কিছু পরিমাণে চারমগজ ভালো করে ব্রেন্ড করে তারপর একটু আদা কুচি দুটো কাঁচালঙ্কা নিয়ে আবার একবার ভালোমতো পেস্ট বানিয়ে নিতে হবে।

 

এরপর কড়াইয়ের সামান্য সাদা তেল গরম করে পনির গুলোকে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইয়ে আবার সামান্য পরিমাণে তেল দিয়ে, একটা শুকনো লঙ্কা দুটো লবঙ্গ, একটা দারচিনি, আর দুটো এলাচ দিয়ে ফোড়ন দিতে হবে। একটু নাড়াচাড়া করার পর আগে থেকে করে রাখা পেস্টটা কড়াইয়ে ঢেলে দিতে হবে। তারপর সামান্য পরিমাণের স্বাদমতো নুন চিনি এবং এক চামচ কাশ্মীরি শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মশলাটাকে ভাজতে হবে যতক্ষণ না তেল বেরুচ্ছে.।

 

মসলা ভাজা হয়ে গেলে আগে থেকে ফাটিয়ে নেওয়ার দই এবং ভেজে রাখা পনির গুলোকে মসলায় দিয়ে দিতে হবে। এরপর এক কাপ মত দুধ দিয়ে ভালো করে মিক্স করতে হবে। এরপর ধাকা দিয়ে 5 থেকে 10 মিনিট রেখে দিতে হবে যতক্ষণ গ্রেভি একটু ঘন হচ্ছে। ব্যাস এর পর ঢাকনা খুলে ওপরের সামান্য পরিমাণে গরম মশলা গুঁড়ো এবং ঘি ছড়ালেই তৈরী সুস্বাদু দই পনির।(Dahi paneer)

Image source-google