প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ।কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। চুলের সৌন্দর্য বজায় রাখতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। কিন্তু এই সমস্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করে ফর্সা করার ঘরোয়া উপায়ে। এক্ষেত্রে ক্যাস্টর অয়েল খুব উপকারী।ক্যাস্টর অয়েলে রয়েছে ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন, এসেন্সিয়াল ফ্যাটি এসিড যা চুল পড়া রোধ করার সাথে সাথে নতুন চুল গজাতেও সাহায্য করে। চলুন আজকে জেনে নিন কিভাবে চুলে ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।

নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েল (Castor oil)তারুন কার্যকারী। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ভালো করে মিশিয়ে চুলের গোড়া ও স্ক্যাল্পে লাগান। হালকা গরম করে নিতে পারেন তেলের মিশ্রণটা। কম করে ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। দেখবেন নতুন চুল গজাচ্ছে।

চুল পড়া বন্ধ করতে এবং চুলের নমনীয়তা বজায় রাখতে আমি ক্যাস্ট্রর অয়েল (Castor oil)দিয়ে হেয়ার প্যাক বানাতে পারেন। এক্ষেত্রে একটি কাঁচা ডিম ফাটিয়ে তার সাথে ক্যাস্টর অয়েল আর নারকেল তেল মিশিয়ে ভালোভাবে চুলের স্ক্যাল্পে লাগান। এক থেকে দুই ঘণ্টার মত রেখে শ্যাম্পু করে নিন সপ্তাহে একদিন এই ফেসপ্যাকটি ব্যবহার করবেন দেখবেন চুল সিল্কি এবং ঘন হচ্ছে।

আধা ক্যাপ অ্যালোভেরা জেল, ২ চা চামচ ক্যাস্টর অয়েল, (Castor oil)২ চা চামচ মেথি গুঁড়ো নিয়ে মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। ওই পেস্টটা চুল, স্ক্যাল্পে ভালো করে লাগান। ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর হালকা গরম জলে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। চুল ভালো থাকবে।

Image source-google

আরও পড়ুন


Whiteheads :সহজেই হোয়াইট হেডস থেকে মুক্তি পান, দেখে নিন কিছু ঘরোয়া উপায়