ভারতে এলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন(Boris Johnson)। দু দিনের ভারত সফরে আসলেন তিনি। বৃহস্পতিবার সকালে তিনি নামেন গুজরাটের আহমেদাবাদে। শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকে বসবেন বরিস জনসন। বৈঠকে দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে বাণিজ্য থেকে প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

দুদিনের ভারত সফরে এসে আজ সবরমতী আশ্রমে যাওয়ার কথা বরিস জনসনের(Boris Johnson)। তারপর তিনি শিল্পপতি গৌতম আদানি সহ অন্যান্য শিল্পপতিদের সাথে বৈঠক করবেন। বৈঠক করার পর ভদোদরায় একটি জেসিবি প্লান্ট দেখতে যাওয়ার কথা তার। তারপরেই দিল্লির উদ্দেশ্যে রওনা হবেন তিনি।

ব্রেক্সিটের পরে ভারত প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে বাণিজ্য বন্ধু হিসাবে ইউরোপের বিকল্প ভাবছে ব্রিটেন। এই বিষয়ে ভারতের সাথে যত দ্রুত সম্ভব একটি বাণিজ্যনীতি বাস্তবায়িত করতে চান জনসন। সেই নিয়েই শুক্রবার বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী।

পাশাপাশি ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে রাশিয়া নিয়ে ব্রিটেনসহ পশ্চিমী দেশগুলির যা অবস্থান রয়েছে তা নিয়েও প্রধানমন্ত্রী মোদির সাথে কথা বলবেন জনসন। ভারতে পা রাখতেই ভিসা নীতি শিথিল করার ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন(Boris Johnson)।

তিনি জানিয়েছেন ভারতীয়রা যাতে আরও বেশি করে কর্মসংস্থানের জন্য ব্রিটেনে যেতে পারে সেই চেষ্টাই করা হবে ভবিষ্যতে। তিনি জানিয়েছেন, ‘বরাবরই চেয়েছি প্রতিভাবান ভারতীয়রা ব্রিটেনে আসুক। সেই কারণেই আরও বেশি করে ভারতীয়দের ভিসা দেওয়ার রাস্তা প্রশস্ত করতে হবে।’