নতুন ধরনের এক পরিকল্পনা বাস্তবায়িত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ভারত-বাংলাদেশ সীমান্তের জিরো পয়েন্টে বসতে চলেছে ইন্টারন্যাশনাল হাট(International Market)। সেই হাটে পশ্চিমবঙ্গে তৈরি সামগ্রী ও বাংলাদেশের সামগ্রী পাওয়া যাবে। আপাতত জানা যাচ্ছে পশ্চিমবঙ্গের পাঁচ সীমান্তের জিরো পয়েন্টে এই হাট শুরু করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।

জানা যাচ্ছে পরীক্ষামূলক প্রকল্প হিসেবেই ইন্টারন্যাশনাল হাট(International Market) চালু করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। মালদহ বিএসএফ সূত্রের খবর ইতিমধ্যে এই হাট নিয়ে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে প্রাথমিক পর্যায়ের আলোচনা প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। আরও জানা গেছে এই ইন্টারন্যাশনাল হাট তৈরি করার জন্য বাংলাদেশ ও ভারত দুই দেশ থেকেই জমি অধিগ্রহণ করা হবে।

সূত্রের খবর এই হাটের জন্য বাংলাদেশের ৭৫ মিটার জমি ও পশ্চিমবঙ্গের ৭৫ মিটার জমি অধিগ্রহণ করা হবে। ইতিমধ্যেই দুই দেশের প্রতিনিধিরা জমি চিহ্নিতকরণের কাজ শুরু করে দিয়েছেন। ইন্টারন্যাশনাল হাটে দুই দেশের সীমান্ত এলাকার পাঁচ কিলোমিটারের মধ্যে থাকা বাসিন্দারা নিজেদের পণ্য বিক্রয় করতে পারবেন এবং নিরাপত্তার দায়িত্বে দুই দেশের সীমান্তরক্ষীদের বহাল করা হবে।

ইন্টারন্যাশনাল হাট(International Market) তৈরির বিষয়ে উত্তর মালদহের সংসদ বিজেপি নেতা খগেন মুর্মু জানিয়েছেন ভারতকে আরও আত্মনির্ভর করে তোলার জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন এই হাট তৈরি হলে সীমান্তে অপরাধের পরিমাণ অনেকটাই কমে যাবে এবং আর্থসামাজিক উন্নতিও হবে। জানা যাচ্ছে আগামী ছয় মাসের মধ্যে এই ইন্টারন্যাশনাল হাট শুরু করার পরিকল্পনা করছে দুই দেশের সরকার।