ভিটামিন-সি আমারে ত্বকে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।দূষণ,ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি যা আমাদের জন্য ক্ষতিকারক ভিটামিন সি সেই সমস্ত ক্ষতি রোধ করতে ভিটামিন ‘সি সাহার্য্য করে।’ ভিটামিন ‘সি’তে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিকেলের সঙ্গে লড়াই করে আমাদের ত্বককে রক্ষা করে।

 

কোলাজেন ত্বকের জন্য খুব গুরুত্ব পূর্ণ প্রোটিন কিন্তু যা সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পায়।কোলাজেন ত্বকের টান টান ভাব রক্ষা করতে জরুরি। কোলাজেন উৎপাদন সরাসরি ত্বকের স্যাগিংয়ের সঙ্গে সম্পর্কিত। ভিটামিন ‘সি(’ Vitamin C)ত্বকের কোলাজেন স্তরকে পুনরুজ্জীবিত করে এবং ত্বকের কোষকে শক্তিশালী করে।

 

বাজারে ভিটামিন ‘সি'( Vitamin C)সমৃদ্ধ অনেক ধরনের ফেসওয়াশ, টোনার এবং ময়েশ্চেরাইজিং ক্রিম পাওয়া যায়। এগুলো ত্বকে ব্যবহার করতে পারেন।এছাড়া প্রাকৃতিকভাবে ত্বকে ভিটামিন সি পৌঁছানোর আরও কয়েকটি উপায় আছে। সকালে উঠে এক গ্লাস পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বকও মসৃণ রাখে।

 

 

ত্বকে ভিটামিন সি ( Vitamin C)আনার জন্য অ্যালোভেরা জেলের সঙ্গে দলেবুর রস যোগ করুন। তারপর তাতে দুই টেবিলচামচ গোলাপ পানি মিশিয়ে স্প্রে বোতলে ভরে তা ফ্রিজে রেখে দিন । মিশ্রণটি প্রতিবার মুখে স্প্রে করার আগে ভালভাবে ঝাঁকিয়ে নিন। এটি আপনার মুখের টোনারের মত কাজ করবে ।নিয়মিত ব্যবহারে এটি আপনার ত্বক মসৃণ আর টানটান এবং উজ্জ্বল হতে সাহায্য করে ।

Image source-google

আরও পড়ুন Straight hair,:এবার আর পার্লারে নয় সোজা স্ট্রেইট চুল পেতে ব্যবহার করুন এই ঘরোয়া পদ্ধতি গুলো