অনেক সময় আমাদের অল্প বয়সে চুল পাকতে (Gray hair)শুরু করে । মূলত অল্প বয়সে, প্রোটিনের অভাবেও চুল সাদা হতে শুরু করে। যার ফলে অনেক সময় ঘরের বাইরে কিংবা অফিসে পরিবারের লোকদের সামনে একটু অস্বস্তিতে পড়তে হয়। তবে কিছু ঘরোয়া উপায়ে আপনি কম বয়সে চুল চুল সাদা হওয়া থেকে রোধ করতে পারেন। তবে আছে জেনে নিন সেই কিছু টিপস।

 

চুলের যত্নে কালো চুল পাকা(Gray hair) রোধ করতে নারকেল তেলের বিকল্প নেই। একটা বাটিতে পরিমাণ মত নারকেল তেল এবং লেবুর রস নিয়ে ভাল করে মিশিয়ে মিশ্রনটা স্কাল্পে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। এই পদ্ধতিতে চুলের যত্ন নিলে চুল তো পাকেই না। সেই সঙ্গে চুলের হারিয়ে যাওয়া সৌন্দর্যও ফিরে আসবে।চুল ঘন এবং মজবুত হবে।

 

 

 

পিয়াজে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ স্কাল্পে জন্ম নেওয়া ব্যাকটেরিয়াদের মেরে ফেলে চুলের একাধিক সমস্যার সমাধান যেমন করে, তেমনি চুল পড়া এবং সাদা চুলের সংখ্যা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।অসময়ে পেকে যাওয়া চুলের যত্ন নিতে এই প্রাকৃতিক উপদানটি দারুণ কাজে আসে। এ ক্ষেত্রে সপ্তাহে দুবার পেঁয়াজের রস মাথায় লাগান নিয়ে উপকার মিলবে।

 

অল্প বয়সে চুল পাকা রোধ (Gray hair)করতে নিয়ে অনেক কার্যকরী।নিম তেলে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল চুল কালো করতে এবং চুল পাকা রোধ করতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে নিম তেল মেখে পরদিন শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে একদিন করবেন ফল মিলবে।

 

চুল কালো করতে আমলকির জুড়ি মেলা ভার।ঠিক সময়ের আগে পেকে যাওয়া চুলকে পুরনো অবস্থায় ফিরিয়ে আনতে আমলকীর কোনও বিকল্প হয় না বললেই চলে। প্রথমে একটা বাটিতে অল্প করে নারকেল তেল এবং কয়েক টুকরো আমলকী নিয়ে গরম করুন। তারপর সেই তেলটা ধীরে ধীরে সারা চুলে লাগিয়ে আধ ঘন্টা মত অপেক্ষা করুন। আমলকীতে উপস্থিত বিশেষ কিছু উপাদান চুল কালো এবং ঘন করতে সাহায্য করে।

Image source-google