চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। ছোট থেকে বড় সবারই প্রিয় হচ্ছে চিকেন। এবার সেই রোজকার চিকেন রান্নার নয় একটু অন্যরকম চিকেন রেসিপি কথা বলব। যেমন তান্দুরি চিকেন।তন্দুর চুলায় এটি রান্না করা হয় বলে একে তান্দুরি চিকেন বলা হয়। দেখতেতো সুন্দরই খেতেও দুর্দান্ত। চলুন আজকে জেনে নিন কিভাবে তান্দুরি চিকেন বানানো যেতে পারে।

 

তান্দুরি চিকেন (Tandoori chicken)বানানোর জন্য চিকেনের পিসগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানি শুকিয়ে নিতে হবে। এরপর একটি ধারালো ছুরির সাহায্যে চিকেনগুলো গভীর করে চিড়ে নিতে হবে, যাতে মাংসের ভেতর পর্যন্ত মশলাগুলো ঢুকতে পারে।

 

এবার লেবুর রস, আদা-রসুন বাটা, তান্দুরি মশলা, কাবাব মশলা, গরম মশলার গুঁড়া, মরিচের গুঁড়া, পাপরিকা, গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ বেরেস্তা, টমেটো সস, টক দই, সরিষার তেল, লবণ ও চিনি ভালো করে মিক্স করে একটা পেস্ট তৈরি করে নিয়ে ভালো করে আঙুল দিয়ে ঘষে ঘষে মাংসের গায়ে লাগিয়ে নিতে হবে, যাতে সব মশলা মাংসের ভেতর পর্যন্ত পৌঁছাতে পারে।এবার এক ঘন্টার মতো ম্যারিনেট করে রেখে দিন।

 

 

 

চুলায় ফ্রাই প্যান বসিয়ে সামান্য তেল ও মাখন দিয়ে একটি বা দুটি করে মুরগির লেগ দুপাশে ভালো করে পড়া পড়া করে ভেজে নিন। তান্দুরি (Tandoori chicken)ফ্লেভার আনার জন্য এক টুকরা কাঠকয়লা আগুনে পুড়িয়ে একটা ফয়েল পেপারে নিতে হবে। কয়লার ওপর দুইটি লং ও সামান্য সরিষার তেল দিয়ে দুই থেকে তিন মিনিট ঢেকে রাখতে হবে। তৈরি তান্দুরি চিকেন।(Tandoori chicken)

Image source-google