রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস-এর সাথে বৈঠক করলেন ভারতের বিদেশ মন্ত্রী। বৈঠকে এস জয়শঙ্কর(S. Jaishankar) এবং আন্তোনিও গুতেরেস(Antonio Guterres) ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও বহির্বিশ্বে তার প্রভাব সম্পর্কে আলোচনা করেছেন। এছাড়াও আফগানিস্তান ও মায়ানমারের পরিস্থিতি নিয়েও তাঁরা কথা বলেছেন।

আন্তোনিও গুতেরেসের সাথে বৈঠকের পর ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর(S. Jaishankar) টুইট করেন, ‘আন্তোনিও গুতেরেসের সঙ্গে বিস্তৃত আলোচনা হয়েছে। ইউক্রেন পরিস্থিতির বহির্বিশ্বে প্রভাব এবং বিশেষ করে খাদ্য ও জ্বালানি নিরাপত্তার বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছে। উন্নয়নশীল দেশগুলির জন্য এই বিষয়গুলি গুরুত্বপূর্ণ।’

তিনি আরো জানিয়েছেন, ‘আফগানিস্তান এবং মায়ানমারের সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলির কার্যকরভাবে মোকাবিলা করার জন্য ভারতের সঙ্গে কাজ করার তাঁর (গুতেরেস) এই আগ্রহ প্রশংসনীয়।’

প্রসঙ্গত ইউক্রেনে এখনো রাশিয়া হামলা চালিয়ে যাচ্ছে। ক্রমাগত বোমাবর্ষণ এবং গুলি বর্ষণের ফলে মৃত্যু-মিছিল লেগে আছে ইউক্রেনে। অন্যদিকে আফগানিস্তান থেকে আমেরিকা পুরোপুরিভাবে সেনা সরিয়ে নেওয়ায় আফগান মুলুকের সম্পূর্ণ ক্ষমতা এখন তালিবানের হাতে। ফলে যেকোনো সময় আফগানিস্তানে ভারত বিরোধী শক্তি গুলির মাথাচাড়া দিয়ে উঠতে পারে। সব মিলিয়ে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব এর সাথে গুরুত্বপূর্ণ আলোচনায় বসেন ভারতের বিদেশ মন্ত্রী।

পাশাপাশি মায়ানমারের পরিস্থিতি নিয়েও আন্তোনিও গুতেরেসের সাথে কথা বলেন এস জয়শঙ্কর(S. Jaishankar)। মায়ানমারে হিংসা বন্ধের বিষয়ে এবং নির্বিচারে আটক প্রত্যেকে যেন মুক্তি দেওয়া হয় এই বিষয়ে গণতন্ত্র রক্ষায় আইন শাসন প্রতিষ্ঠার দাবি জানিয়েছে ভারত।