মার্কিন বিদেশ সচিব আ্যান্টনি ব্লিনকেনের সাথে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এর বৈঠক হয়। সেখানেই তিনি ভারতের মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। আর এবার তারই পাল্টা উত্তর দেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর(S. Jaishankar)।

সম্প্রতি নিউইয়র্কে দুই শিখ ব্যক্তি জাতিবিদ্বেষী হামলার শিকার হন। পরে জয়শংকর সেই ঘটনার কথা পরোক্ষভাবে উল্লেখ করেন। গত সোমবার মার্কিন বিদেশ সচিব আ্যান্টনি ব্লিনকেনের সাথে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের(S. Jaishankar) বৈঠকে ব্লিনকেন বলেন, ‘ভারতে কয়েকটি উদ্বেগজনক ঘটনা ঘটেছে। এখানকার পুলিশ, প্রশাসন ও জেল কর্তৃপক্ষের একাংশ মানবাধিকার লঙ্ঘনে যুক্ত। আমেরিকা এদেশের পরিস্থিতির ওপরে নজর রাখছে।’

মার্কিন বিদেশসচিব এবং ভারতের বিদেশমন্ত্রীর হওয়া বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও মার্কিন প্রতিরক্ষা সচিব লিয়ড অস্টিন। বৈঠকের শেষে সংবাদিকদের জয়শঙ্কর(S. Jaishankar) জানান, ‘আমাদের সম্পর্কে কেউ নির্দিষ্ট ধারণা পোষণ করতেই পারেন। আমরাও তাঁদের সম্পর্কে মতামত দিতে পারি। প্রত্যেকেরই নিজস্ব স্বার্থ আছে’।

তিনি আরো যোগ করেন, ‘অন্যান্য দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আমাদেরও কিছু ধারণা আছে। আমেরিকার পরিস্থিতি নিয়েও আমরা মতামত দিতে পারি। সেখানে গতকাল একটি ঘটনা ঘটেছে।’

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে ভারতের সাথে আলোচনার সময় হঠাৎই মার্কিন বিদেশ সচিব মানবাধিকারের প্রসঙ্গ তোলেন। তারপরেই বুধবার মার্কিন বিদেশ দফতর ২০২১ সালের একটি মানবাধিকার রিপোর্ট প্রকাশ করেন। সেখানে বলা রয়েছে ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নির্ভরযোগ্য রিপোর্ট পাওয়া গেছে এবং সেই রিপোর্টে দেখা গেছে যে ভারত সরকার ও তার বিভিন্ন সংস্থা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত।