ইতিমধ্যেই গরমকাল( Summer)পড়ে গেছে। আর এই গরমকালে নাজেহাল আমরা সবাই। কোনো না কোনো কারণে আমারে বাড়ি থেকে বেরোতে হয়।কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুলপড়ার,নির্জীব ও রুক্ষতার মতো নানা কারণ দেখা যাচ্ছে । প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। । যার ফলে অনেক সমস্যায় পড়তে হচ্ছে তাদের। আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে নিয়ম মেনে ব্যবহার করলেই আমি চুল পড়া সমস্যা থেকে মুক্তি পাবেন ।

 

 

গরমের( Summer) দিনে চুলের চুলের গোড়া ঘেমে যাওয়া স্বাভাবিক। তাই বাইরে থেকে ঘরে ফিরে পাখার ঠান্ডা বাতাসে চুলটা শুকিয়ে নিন। কোনোভাবেই ঘামে ভেজা চুল বেঁধে রাখা যাবে না। এতে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল পড়া বাড়ে।

 

গরমের ( Summer)তাপ এবং স্যাঁতসেঁতে ভাব চুলের গঠন এবং বৃদ্ধির ক্ষতিসাধন করে থাকে। তাছাড়া চুল শুষ্ক হয়ে পড়ে এবং চুলে জমাট বেঁধে যায়। কন্ডিশনার ব্যবহারের ফলে চুল প্রাণ ফিরে পায় এবং প্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখে।

 

গরমে ( Summer).মাথা ঠাণ্ডা রাখতে সাহায্য করবে অ্যালোভেরা। অ্যালোভেরার রস, মেথি গুঁড়া ও ত্রিফলা (আমলকী, হরিতকি ও বহেরা ভেজানো পানি) একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে পরিষ্কার করে ফেলুন। এতে চুল পড়া কমতে সাহায্য করবে এবং চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

 

আর সব থেকে বড় কথা রোদে বের হওয়ার সময় মাথায় ওড়না জড়িয়ে নিন। অথবা বড় টুপি কিংবা ছাড়া ব্যবহার করতে পারেন। গরমে ঘর থেকে বের হওয়ার সময় চুল খোলা রাখবেন না। এতে গরমে বেশি লাগে, চুলের গোড়া বেশি ঘামে। আবার চুল আঁটসাট করেও বাঁধবেন না। এতে চুলের গোড়া নরম হয়ে যায়, চুল পড়া বাড়ে।

Image source-google