নিজের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি কখনো পার্লারে যাই কিংবা কখনো নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন ।যেমন ত্বক চর্চার একটা বিশেষ অংশ হলো স্টিম।মুখ স্টিম করার অনেক উপকারিতা আছে।নিয়মিত মুখ স্টিম(Steam) করলে ব্ল্যাকহেডস, ত্বক পরিষ্কার করে, ত্বকে রক্তসংবহন উন্নত করে।

 

অনেক সময় আমাদের ত্বক শুষ্ক আর নির্জীব দেখায় যার মূল কারণ ত্বকের ওই অংশে ঠিকমতো রক্তসংবহন না হওয়া কিন্তু গরম জলের ভাপ নেওয়ার সময় ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, যা কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। ফলে ত্বক টানটান হয় এবং যৌবন বজায় থাকে। এছাড়া, ত্বকের ক্লান্তি ভাব দূর করতে স্টিম থেরাপি অনেক উপকারী।

 

স্টিম (Steam) ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহার্য করে।মুখের রোমছিদ্র খুলে যায়, জমে থাকা ধুলোময়লাও বেরিয়ে আসে। ত্বকের ধারণ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। আপনি ত্বকে যাই ময়েশ্চরাইজার ব্যবহার করবেন , স্টিম নিলে সেগুলি ত্বকের গভীরে শোষিত হয়। ত্বক কোমল হয়ে ওঠে।

 

 

 

মুখে অনেকদিন ধরে ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস হয়ে থাকলে একটা সময় ব্যথা হতে শুরু করে আর যার একটু বাজে লাগে। বিউটি পার্লারে অনেক খরচা না করে মুখে স্টিম নিন এতে রোমছিদ্রগুলো খুলে যায়, ভেতরে জমে থাকা ধুলোময়লাও আলগা হয়ে বেরিয়ে আসে, মুখ হয়ে ওঠে ঝকঝকে পরিষ্কার। ফলে ব্ল্যাকহেডস আর থাকে না , আপনার মুখে আসে এক মসৃণ, স্বচ্ছ

 

 

মুখে স্টিম(Steam) নেওয়ার একটি দুর্দান্ত উপকারিতা হল ব্রণ প্রতিরোধ।এই পদ্ধতিতে আপনি নিরাপদে ব্রণর হাত থেকে মুক্তি পেতে পারেন, কোনও সংক্রমণ বা দাগও থাকে না। মুখে তিন থেকে চার মিনিট স্টিম নিন, আধ ঘণ্টা রাখুন, তারপর ব্রণর ওপর মিনিট পাঁচেক এক টুকরো বরফ ঘষে নিন। এতে ব্রণর ব্যথা কমবে, লালচেভাব কমবে।

Image source-google

আরও পড়ুন Look younger :চল্লিশের পরও যৌবন ধরে রাখতে জেনে নিন কিছু টিপস