শ্রীলংকার অর্থনীতিতে ভয়াবহ ধ্বস নেমেছে। চীনের ঋণের জালে ফেঁসে জর্জরিত অবস্থা দেশটির। এছাড়াও শ্রীলংকার অর্থনৈতিক ব্যবস্থার অন্যতম মূল স্তম্ভ পর্যটনও করোনা মহামারীর কারণে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এই মুহূর্তে দেউলিয়া শ্রীলংকা(Sri Lanka)। যেকোনো সময় ঋণ প্রদানকারী বিদেশী সংস্থাগুলি এই দেশের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে। এমন পরিস্থিতিতে শ্রীলংকার পাশে দাঁড়াল ভারত।

শ্রীলংকার এই দেউলিয়া পরিস্থিতিতে এর আগেও জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে শ্রীলংকার(Sri Lanka) পাশে দাঁড়িয়েছিল ভারত। আর এবার শ্রীলঙ্কায় নববর্ষ শুরু হওয়ার আগেই ভারত সেখানে পাঠালো প্রায় ১১ হাজার মেট্রিকটন চাল।

শ্রীলঙ্কাতে(Sri Lanka) এরকম ভয়াবহ অর্থনৈতিক ধ্বস স্বাধীনতার পর এই প্রথম। জানা যাচ্ছে সেখানকার মানুষ সরকারের উপর থেকে সব আশা ছেড়ে প্রয়োজনীয় জিনিসগুলি পেতে বিক্ষোভ করছেন। পেট্রোল ডিজেল সেখানে সোনার ধরে মিলছে বলে প্রকাশ্যে গাড়ি পুড়িয়ে দিচ্ছেন বিক্ষোভকারীরা। এছাড়াও পর্যাপ্ত ওষুধের অভাবে অস্ত্রপ্রচার বন্ধ হয়ে গিয়েছে শ্রীলঙ্কায়। এমনকি সামান্য এক কাপ চায়ের দাম শ্রীলঙ্কায় এখন প্রায় ১০০ টাকা। সাধারণ মানুষ না খেতে পেয়ে দিন কাটাচ্ছেন সেখানে।

শ্রীলংকার ভয়ানক দুর্দিনে ভারত প্রতিবেশী প্রথম নীতিকে অগ্রাধিকার দিয়ে শ্রীলঙ্কাকে ওষুধ, চাল, জ্বালানি প্রভৃতি পাঠিয়ে সহায়তা প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। শ্রীলংকা নববর্ষ সাধারণত ১৩ বা ১৪ ই এপ্রিল নতুন চাঁদ দেখা দিয়ে শুরু হয়।

শ্রীলংকার নববর্ষের আগেই চেন গ্লোরি জাহাজের মাধ্যমে কলম্বোতে ১১ হাজার মেট্রিকটন চাল পাঠিয়েছে ভারত। শ্রীলঙ্কায় ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে যে গত এক সপ্তাহে ভারতের বহুমুখী সহায়তার অংশ হিসাবে শ্রীলঙ্কায় ১৬ হাজার মেট্রিক টন চাল পাঠিয়েছে।