সৌন্দর্যচর্চায় তুলসী জুড়ি মেলা ভার । প্রাচীনকাল থেকে তুলসী যুগ যুগ ব্যবহার ধরে হয়ে আসছে। তুলসী তে আছে আছে হাজারো ঔষুধি গুনাগুন। রূপ চর্চার জন্য তুলসীর খ্যাতি যুগ যুগ ধরে। তুলসী কে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়া উপাদান যা ত্বক পরিষ্কার করে , উজ্জ্বল করে আর রোদে পোড়া ভাব দূর করা, ত্বককে সজীব করে তোলা ছাড়াও অসংখ্য গুণ আছে এই উপকরণটির। আজ জেনে নিন তুলসীর কিছু গুণাবলী।

 

 

অনেক সময়  আমাদের মুখে ছোপ ছোপ দাগ পরে। তুলসী  পাতা বাটার সাথে একটা ডিমের সাদা অংশ ভালো ভাবে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে  আধঘন্টা মত রেখে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।  সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন।  মুখের ছোপ ছোপ দাগ দূর হয়ে যাবে।

 

 

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তুলসী অনেক কার্যকারী  (Tulsi )পাতা ও আধা চা কাঁচা দুধ। প্রথমে তুলসী পাতা ভালো করে ধুয়ে নিয়ে সামান্য জল দিয়ে বেটে নিন। এরপরে এরসাথে কাঁচা দুধ মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে এই প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ২০ থেকে ৩০মিনিট। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দুধের ল্যাকটিক এসিড থাকার কারণে আপনার ত্বক তাৎক্ষনিকভাবেই বেশ উজ্জ্বল হয়ে উঠবে। সপ্তাহে দু’দিন করে নিয়মিত এই প্যাকটি ব্যবহার করুন। যেকোনো ধরনের ত্বকেই এই ফেস প্যাকটি ব্যবহার করা যাবে।

 

ব্রণ কমাতে তুলসী (Tulsi )ফেস প্যাকের জুড়ি মেলা ভার।এর জন্য লাগবে  তুলসী পাতা,  নিমপাতা, আধা চা চামচ চন্দন গুঁড়ো ও গোলাপজল পেস্ট বানাতে হবে । প্রথমেই তুলসী পাতা ও নিমপাতা ভালো করে ধুয়ে নিন। ভালো করে বেটে নিয়ে এতে চন্দন গুঁড়ো মেশান। তারপরে পরিমান মত গোলাপজল মেশান যাতে একটা ঘন পেস্ট মতন প্যাক তৈরি করে পুরো মুখে লাগিয়ে রাখুন আধ ঘন্টা মত । এরপরে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ বার ব্যবহার করলে ব্রণের সমস্যা অনেকটাই কমে আসবে।

 

শুষ্ক ত্বক নিয়ে যারা সমস্যায় ভোগেন তারা এই প্যাকটি ব্যবহার করে দেখতে পারেন। ১০-১২ তুলসী(Tulsi ) পাতা বেটে নিয়ে এর সাথে মেশান পরিমান মত টক দই। এরপরে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্ক ভাব অনেকটাই কেটে যাবে।

Image source-google