পটল খেতে অনেকেই ভালবাসেনা । কিন্তু পটল দিয়ে আমি এই রেসিপিটা বানিয়ে খাওয়ান বাচ্চারাও চেটেপুটে খাবে। সব ঋতুতেই পটল পাওয়া যায় তাই রান্না করাও অনেক সুবিধা। রোজকার আলু পটল তরকারি না করে এবার একটু অন্যরকম রান্না করে দেখুন সবাই চেটেপুটে খাবে । আজকে আমরা জানবো কিভাবে খুব সহজ উপায়ে নারকেল পটল ( posto)রেসিপি বানানো যেতে পারে।

 

নারকেল পটল ( Narkel potol)বানানোর জন্য যা যা উপকরণ লাগবে তা হলপটল – ৫০০ গ্রাম,লাল লঙ্কা, জিরে, ধনে গুঁড়ো – প্রতিটা ১/২ চামচ,আদা, রসুন বাটা – ১/২ চা চামচতেল – ৪ বড় চামচ,কাঁচা লঙ্কা – ৪/৫ টা,কোরানো নারকেল – ১/২ কাপ,সরষে বাটা – ১ বড় চামচ নুন – আন্দাজমতো

 

 

 

 

প্রথমে পটল গুলোকে ভাল করে ধুয়ে ছাড়িয়ে ভেতরের সব বীজ বার করে রাখতে হবে। এবার একটা সরষের তেল গরম করে পটল গুলোকে হালকা করে ভেজে তুলে রাখতে।

 

 

একটি ছোট পাত্রে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জীরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদমত নুন, স্বাদমত চিনি দিয়ে তাতে উষ্ণ গরম জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। কড়াইয়ে থাকা বাকি পেলে আর একটু তেল দিয়ে , ওর মধ্যে কুঁচি করা পিয়াজ দিয়ে দিতে হবে এবং ভাল করে ভাজতে হবে। পিয়াজ ভাজা ভাজা হয়ে এলে, বেটে রাখা টম্যাটো ওর মধ্যে দিয়ে দিতে হবে এবং কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। কিছুক্ষণ পর তাতে আদা ও রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করতে হবে।

 

আদা ও রসুনের কাঁচা গন্ধ চলে গেলে আগে থেকে তৈরি করে রাখা মসলার মিশ্রনটি কড়াইতে দিয়ে ভাল করে কষতে হবে। মসলা ভাল করে কষা হয়ে গেলে, তাতে ২ কাপ নারকেল দুধ দিন। আগে থেকে করে রাখা নারকেল কোড়া ছড়িয়ে দিয়ে ২-৪ বার নাড়াচাড়া করার পর ভেজে রাখা পটলগুলি ও কাঁচা লঙ্কা তাতে দিয়ে দিতে হবে এবং ভাল করে কষতে হবে। এরপরে তৈরির নারকেল পটল(Narkel potol)।

Image source-google

আরও পড়ুন Watermelon: গরমে শরীর ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন এই শরবত