ইতিমধ্যে গরমকাল (Summer)চলে এসেছে।গরমের দাপটে নাজেহাল সকলেই।আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই, একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। শুধু তাই নয় যত্নের অভাবে অনেক সময় গরমে আমাদের ত্বকে নানা রকম সমস্যা দেখা যায় । চলুন আজকে চিনে নিন এই কাঠফাটা গরমে কীভাবে নিজের ত্বক চর্চা করবেন।

 

এই গরমে(Summer) সবার প্রথমে আমাদের দরকার তাও হল নিজেদের ত্বকে ট্যান হওয়া থেকে বাঁচানো। এর জন্য আছে কিছু ঘরোয়া উপায়।ট্যান দূর করতে পরিমাণমতো টক দই যথেষ্ট। এর জন্য আপনাকে ভালো করে টক দই ফেটিয়ে নিয়ে মুখে, গলায়, ঘাড়ে এবং বাকি ট্যান দ্বারা ক্ষতিগ্রস্ত অংশে লাগিয়ে নিন। মিনিট ২০ পর স্নান করে ফেলুন টক দই-এর মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য করে এবং ত্বকের দাগ-ছোপ ও রুক্ষতাও দূর করে। প্রতিদিন স্নানের আগে ব্যবহার করুন।

 

 

এই গরমে(Summer) ত্বক ঠান্ডা রাখতে উপকারী শশা আর ত্বকে আদ্রতা বজায় রাখে মধু। শশা গ্রেট করে তার সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে নিন ভাল করে সারা মুখে মেখে তারপর ৩০ মিনিট চোখ বন্ধ করে শুয়ে থাকেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। মুখে আর্দ্রতা বজায় থাকবে।

 

এই গরমে আমারে মুখ রুক্ষ শুষ্ক এবং মুখের উজ্জ্বলতা কমে যায়।ত্বকের জেল্লা ফেরাতে কাঁচা দুধ অনেক উপকারী।কাঁচা দুধের  ভিটামিন ডি কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দিয়ে ত্বক কে ফ্রিরেডিকেল এর হাত থেকে রক্ষা করে এবং প্রিমেচিউর এজিং হতে দেয় না। কাঁচা দুধে ভিটামিন b12 আছে যা ত্বক কে দাগ মুক্ত করে।কাঁচা দুধের সঙ্গে বেসন এবং হলুদ গুঁড়ো মিক্সড করে মুখে প্যাক লাগালে মুখের উজ্জলতা(Glowing face ) বৃদ্ধি করে।

 

এই গরমে অনেক সময় আমাদের মুখে তৈলাক্ত হওয়ার ফলে কিংবা পর্যাপ্ত পরিমাণে জল না ত্বকে নানা রকম ব্রণ দেখতে পাওয়া যায়।ব্রণ প্রতিরোধে চন্দন এন্টিসেপটিক হিসেবে কাজ করে ।চন্দনের তেলে অ্যান্টিসেপটিক তত্ত্ব থাকে বলেই তা ব্রণ নিরাময়ের জন্য ব্যবহৃত হয়। অ্যালার্জি বা চুলকানি নিয়ন্ত্রণেও এর ব্যবহার হয়। সামান্য হলুদ, কর্পূর আর চন্দন মিক্স করে মুখে সারা রাত লাগিয়ে রাখলে ব্ল্যাকহেড আর ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

গরম মানেই মুখ ঘামা শুরু।অনেক সময়ে মেকআপ করার পর মুখ ঘামতে শুরু করে যার ফলে পুরো মুখি খারাপ হয়ে যায়। মেকআপ করার আগে এক টুকরো বরফ নিয়ে মুখে ও ঘাড়ে ঘষবেন। ঘাম কম হবে।এরপর মেকআপ ব্যবহার করলে, মেকআপ অনেক দীর্ঘসময় স্থায়ী হবে।

Image source-google