নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী থাকাকালীন কেন্দ্রের থেকে সবথেকে বেশি ঋণ(Debt) ও অগ্রিম পাওয়া রাজ্যগুলির তালিকায় শীর্ষে অবস্থান করছে বিজেপি শাসিত রাজ্য। মঙ্গলবার রাজ্যসভায় তৃণমূল কংগ্রেসের দুই সংসদ শান্তনু সেন ও আবির রঞ্জন বিশ্বাস এর প্রশ্নের জবাবে এমনটাই তথ্য তুলে ধরলো কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

তথ্য অনুযায়ী ২০১৪ থেকে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত কেন্দ্র থেকে পাওয়া ঋণ(Debt) ও অগ্রিম এর মধ্যে সবথেকে বেশি বকেয়া মধ্যপ্রদেশের। মধ্যপ্রদেশের থেকে ৩০,৬৬৩.০৭ কোটি টাকা পাবে কেন্দ্র। তার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ডিএমকে শাসিত রাজ্য তামিলনাড়ু। তামিলনাড়ুর থেকে ২৭,৫০৫.৭৪ কোটি টাকা পাবে কেন্দ্র। তৃতীয় স্থানে রয়েছে কর্ণাটক যার থেকে কেন্দ্রের বকেয়া ২৬,৭৩১.৮৭ কোটি টাকা। তালিকায় চতুর্থ স্থানে থাকা কংগ্রেস শাসিত রাজস্থানের থেকে কেন্দ্রের বকেয়া ২৩,৫৩৭ কোটি টাকা। পঞ্চম স্থানে থাকা অন্ধপ্রদেশের থেকে ২০,৯৯৪.৪৭ কোটি টাকা।

তবে স্বস্তির ব্যাপার এই যে প্রথম পাঁচে নেই পশ্চিমবঙ্গ। জানা যাচ্ছে বর্তমানে পশ্চিমবঙ্গ থেকে কেন্দ্রের বকেয়া ২০,০৫৭.৫১ কোটি টাকা। অর্থাৎ কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দেওয়া এই তালিকা থেকে বোঝাই যাচ্ছে যে মোদী জমানায় কেন্দ্রের থেকে সবথেকে বেশি ঋণ(Debt) ও অগ্রিম পাওয়া রাজ্যগুলির তালিকায় এগিয়ে রয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিই।

গত অর্থবর্ষে এই তালিকার শীর্ষে ছিল মহারাষ্ট্র(১৫,০৮৭.৩৯ কোটি)। এই অর্থবর্ষে মহারাষ্ট্রের জায়গায় কর্ণাটক (২০,০৭০.১৮ কোটি) থাকবে এমনটাই অনুমান করা হচ্ছে। ২০২০-২১ অর্থবর্ষে কেন্দ্র থেকে পশ্চিমবঙ্গকে ঋণ ও অগ্রিম বাবদ ৬২৩৬.৪৬ কোটি টাকা দেওয়া হয়েছিল যা চলতি অর্থবর্ষে আনুমানিক ৮৩২৩.৪৫ কোটি টাকা হতে পারে বলে মনে করা হচ্ছে।