সম্প্রতি ২২টি ইউটিউব(Youtube) চ্যানেল কে ব্লক করেছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। জানা যাচ্ছে ২২টি চ্যানেলের মধ্যে ১৮ টি চ্যানেল ভারতীয় এবং ৪টি পাকিস্তানি চ্যানেল। কিন্তু হঠাৎই কেন এরূপ পদক্ষেপ গ্রহণ করল ভারতীয় মন্ত্রক?

২২টি চ্যানেলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা ভারত-বিরোধী কনটেন্ট এবং ভুয়ো খবর ছড়াচ্ছে। এমনকি এও জানা যাচ্ছে যে এই চ্যানেলগুলি দর্শকদের বিভ্রান্ত করতে ভিডিওতে খবরের চ্যানেল লোগো ব্যবহার করত। তথ্যপ্রযুক্তি আইনে জরুরি ক্ষমতা প্রয়োগ করে ৪ এপ্রিল অভিযুক্ত ২২টি চ্যানেলকে ব্লক করা হয়েছে। ইউটিউব(Youtube) চ্যানেল ছাড়াও তিনটি টুইটার একাউন্ট, একটি ফেসবুক একাউন্ট এবং একটি নিউজ চ্যানেলকে ব্লক করা হয়েছে বলে সূত্রের খবর।

ইউটিউব(Youtube) চ্যানেলগুলোর সব মিলিয়ে মোট ভিউয়ার্শিপ ছিল ২৬০ কোটি। এই এত পরিমান দর্শক এর মধ্যেই ভুয়ো, বিভ্রান্তিকর এবং ভারত-বিরোধী খবর ছড়াতো তারা। মূলত তাদের ভিডিওর বিষয়বস্তু থাকতো জাতীয় নিরাপত্তা, ভারতের বৈদেশিক সম্পর্ক, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং ভারতীয় সশস্ত্র বাহিনী। পাশাপাশি জম্মু-কাশ্মীর নিয়েও উস্কানিমূলক তথ্য প্রচার করা হতো এই চ্যানেলগুলোর মাধ্যমে।

ভারতীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে ভারতের কি অবস্থান সে সম্পর্কে ভুয়ো খবর প্রচার করছিল ওই চ্যানেলগুলি। এমনকি ভিডিওগুলি ভাইরাল করার উদ্দেশ্যে ব্যবহার করা হত ভুয়ো থাম্বনেল।