গরমে ঠোঁট ফাটা( chapped lips)ব্যাপারটা নতুন নয়। অনেকেই এই সমস্যায় ভোগে। বাইরে থেকে বিভিন্ন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করে ঘরোয়া পদ্ধতিতেই আপনি এই ঠোঁট ফাটা বন্ধ করতে পারেন। জেনে নিন কিছু ঘরোয়া পদ্ধতি।

 

 

কয়েকটি গোলাপের পাপড়ি কাঁচা দুধে ভিজিয়ে রাখুন ঘণ্টা তিনেক তারপর পাপড়িগুলোর পেস্ট বানিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট ফাটা কমে যাবে।

 

 

১ চা চামচ নারকেল তেল আর ১ চা চামচ চিনি দিয়ে বানিয়ে নিন লিপ স্ক্রাব। কয়েকবার ঠোঁট স্ক্রাব করে ধুয়ে ফেলুন। রোজ রাতে ঘুমানোর আগে করলে ঠোঁট ফাটবে( chapped lips) না এবং নরম ও গোলাপি হবে।

 

 

আধা চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে মধু, অলিভ অয়েল ও চিনি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং সেটা ঠোঁটে ঘষুণ। তারপর জল দিয়ে ধুয়ে লিপবাম লাগান। ঠোঁট ফাটা কমে যাবে ।

 

 

২ চা চামচ দই আর ১ চা চামচ লেবুর রস দিয়ে লিপ মাস্ক বানাবেন তারপর সেটা পুরো ঠোটে লাগিয়ে 10-15 মিনিট রেখে দেবেন। ঠোঁট নরম এবং উজ্জ্বল হবে।

 

 

অবশ্যই মনে রাখবেন ফাটা ঠোঁট ( chapped lips)এই সবই ডিহাইড্রেশনের লক্ষণ তাই ঠিক করার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন দিনে আট থেকে বারো গ্লাস পানি পান। ডিহাইড্রেশনের ফলে শরীরে মিনারেলের অভাব হয়। ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

Image source-google

আরও পড়ুন Malai kulfi:এই গরমে প্রাণ জুড়াতে বানিয়ে ফেলুন মালাই কুলফি