করোনা অতিমারি কালে বেকারত্বের(Unemployment) হার বেড়েছিল গোটা দেশজুড়ে। কিন্তু অতিমারির ধাক্কা সামলে এখন অনেকটাই স্বাভাবিক ছন্দে ফিরছে ভারত। ছন্দে ফিরেছে দেশের অর্থনীতিও। জানা যাচ্ছে এবার কর্মসংস্থানের দিক থেকেও পিছিয়ে নেই ভারত।

জানা যাচ্ছে দেশে বেকারত্বের(Unemployment) হার অনেকটাই কমেছে কয়েক মাসে। গত ফেব্রুয়ারি মাসে দেশে বেকারত্বের হার ছিল ৮.১০%, যেখানে মার্চ মাসে বেকারত্বের হার নেমে দাঁড়িয়েছিল ৭.৬%-এ এবং ২ এপ্রিল যা আরও কিছুটা নেমে হয়েছে ৭.৫%।

তথ্য অনুসারে দেশে কর্মসংস্থানের দিক থেকে পশ্চিমবঙ্গকে পিছনে ফেলে অনেকটাই এগিয়ে রয়েছে গুজরাত। ভারতের সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনোমি(সিএমআইই) থেকে প্রকাশ করা তথ্য অনুযায়ী গুজরাতের থেকে প্রায় চার শতাংশ বেশি বেকারত্ব(Unemployment) রয়েছে পশ্চিমবঙ্গে।

সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকোনোমি এর তথ্য বলছে বেকারত্বের হারে দেশের প্রথম স্থানে আছে হরিয়ানা(২৬.৭ শতাংশ)। তারপরেই দ্বিতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে রাজস্থান ও জম্মু-কাশ্মীর(২৫ শতাংশ)। বিহার এবং ত্রিপুরার বেকারত্বের হার যথাক্রমে ১৪.৪ শতাংশ এবং ১৪.১ শতাংশ। পশ্চিমবঙ্গের বেকারত্বের হার তথ্য অনুসারে ৫.৬ শতাংশ। তবে বেকারত্বের হার কমিয়ে কর্মসংস্থান তৈরি করার দিক থেকে শীর্ষে রয়েছে গুজরাট ও কর্ণাটক(১.৮ শতাংশ)।