ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই, একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। একটু হলেও ট্যান (tan)পড়বে আপনার ত্বকে। কিন্তু কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি সহজেই মুখের ট্যান ওঠাতে পারবেন। তার মধ্যে টমেটো হচ্ছে সবথেকে বড় উপাদান। রোদে পোড়া দাগ দূর করতে টমেটো অনেক কার্যকরী। আজকে জেনে নিন টমেটো( Tomato)দিয়ে ট্যান তোলার কিছু ঘরোয়া পদ্ধতি।

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা মুখের কালো দাগ দূর করে এবং মুখের উজ্জলতা বৃদ্ধি করে।। টমেটোর ফেসপ্যাক কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। ত্বকে যদি রোদে পোড়া কালো দাগ থাকে তবে টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

টমেটোর ( Tomato)মধ্যে লাইকোপেন নামে একটি এনজাইম রয়েছে যা ন্যাচারাল সানস্ক্রিনের কাজ করে, সান ট্যান দূর করতে এবং মুখের উজ্জলতা বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার। টমেটোর রস, দই এবং ব্যাসনের একটা পেস্ট বানিয়ে পুরো মুখে লাগান কুড়ি থেকে পঁচিশ মিনিট পর ঠাণ্ডাজল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করবেন মুখের উজ্জ্বলতা এবং সান ট্যান দূর হবে।

 

 

 

মুখের স্কাব হিসাবে টমেটো ব্যবহার করা যেতে পারে । টমেটো তে থাকা অ্যাসিড ত্বকের মৃত কোশ দূর করে । সামান্য পরিমাণে টমেটোর রস এবং চিনি একসঙ্গে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট থেকে কুড়ি মিনিট পর এরপর ভিজে হাত দিয়ে ভালভাবে মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। মুখ উজ্জ্বল মসৃণ এবং মুখের কালো দাগ দূর হবে।

 

 

টমেটোর ( Tomato) মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা ত্বকে বয়সের ছাপ পড়তে বাধা দেয়। সময়ের সাথে সাথে আমাদের বয়সের ছাপ পড়তে থাকে তারজন্যে টমেটো আর অ্যাভোকাডো মিক্স করে মুখে লাগান এবং ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে চারবার এই মিশ্রণ লাগান। ধীরে ধীরে মুখে বয়সের ছাপ অনেক কমে যাবে।

Image source-google