রসমালাই(Rasmalai )এমন একটা মিষ্টি যা পছন্দ করে না খুব কম জনই। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন রসমালাই। যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

 

রসমালাই( Rasmalai)বানানোর জন্য যা যা লাগবে উপকরণঃ

ডিম,১টি বেকিং পাউডার,১ চা চামচ,গুঁড়ো দুধ – ১ কাপ ময়দা, ১ চা চামচ তরল দুধ –১ লিটার (জ্বাল দিয়ে ঘন করা) চিনি – স্বাদমত এলাচদানা গুঁড়ো করা – ১ টি এলাচ গোলাপজল – ১/২ চা চামচ পেস্তা বাদাম কুচি সাজানোর জন্য

 

সবার প্রথমে ছানা তৈরি করে নিতে হবে। একটি পাত্রে দুধ জাল দিয়ে পাতি লেবুর রস বা ভিনেগার দিয়ে দুধ কেটে ছানা করে একটা সাদা কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে।আরও ঠান্ডা জল দিয়ে ভালোভাবে জলটা ঝরিয়ে চেপে রেখে দিতে হবে।

 

এবার একটা থালায় ভালোভাবে ছানাটাকে মেখে অল্প পরিমাণে ময়দা, চিনি, সুজি এবং বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মাখতে হবে। মাখা হয়ে গেলেদু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানান।

 

এবার পাশে মিষ্টি বানানোর জন্য সিরা করে নিতে হবে সিরার জন্য জল ও চিনি ফোটাতে দিন। জল ফুটে উঠলে ছোট ছোট মিষ্টিগুলো হাড়িতে দিয়ে ঢেকে দিন। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটিয়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি সিদ্ধ না হয়ে যায় তাহলে ভেঙ্গে যাবে।

 

এবার রসমালাই বানানোর জন্য অন্য একটা পাত্রে দুধ গরম করে তাতে গুঁড়ো দুধ মিশিয়ে ভালোভাবে জ্বাল দিতে হবে।মাঝারি আঁচে নেড়ে নেড়ে দুধ আরো ঘন করতে থাকুন , দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবার তাতে তিনি এলাচগুঁড়ো এবং অল্প পরিমাণে গোলাপজল দিয়ে দিন। অন্যদিকে মিষ্টিগুলো হয়ে গেলে রস তাকে ভালো করে বের করে দুধের মধ্যে দিয়ে দিন। এবার ঠান্ডা হওয়া অবধি অপেক্ষা করুন। উপরে হালকা পেস্তাবাদাম কুচি ছড়ালেই তৈরি দোকানের মত রসমালাই(Rasmalai)।

Image source -Google