আমাদের শরীরের জন্য লেবু (Lemon)খুবই ভালো । লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বক ভালো রাখে, এতে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেল, যা শরীরকে আর্দ্র রাখে। প্রতিদিন সকালে খালি পেটে কুসুম গরম জলের সঙ্গে যদি কয়েক ফোঁটা লেবু মিশ্রিত করে খাওয়া যায়, তবে এর অভাবনীয় উপকার আপনি কিছুদিনের মধ্যেই পাবেন।

 

লেবুর রস শরীরের মেদ কমাতে অনেক কাজ করে।ভোরবেলা ঘুম থেকে উঠে গরম জলে লেবুর রস মিশিয়ে খান এতে শরীরে জমা হওয়া ফ্রি র‍্যাডিক্যালসের পরিমাণ কমে । শরীরের অ্যাডিপোজ টিস্যু অর্থাৎ মেদ ভেঙে দিতে লেবুর রস খুবই কার্যকর। তা ছাড়া লেবুর রসে পেকটিন ফাইবার থাকে, তাই গরম জলে লেবুর রস মিশিয়ে খেলে খিদের ভাবও কমে আসে।

 

সময়ের সাথে সাথে মুখে বয়সের ছাপ পরতে শুরু করে। এতে লেবুর রস(Lemon ) খুবই কার্যকরী।শরীরে টক্সিক বা বিষাক্ত পদার্থ জমে যাওয়ার কারণে আমাদের বয়স্ক দেখায়। গরম জল শরীর থেকে সে সব বিষাক্ত পদার্থ বের করে দিয়ে ত্বকের কোষগুলো মেরামত করে এবং কোষগুলোর নমনীয়তা বাড়িয়ে তোলে। তাই নিয়ম করে লেবু জল খাওয়া বয়সের ছাপকমাতে সাহায্য করে।

 

অনেক সময় আমাদের মুখের দুর্ঘন্ধে সমস্যায় ভুগতে হয়।মুখের দুর্গন্ধ কাটাতে সাহায্য করে থাকে এই উপাদান। খানিকটা জল গরম করে নিয়ে তাতে লেবু রস ও নুন মিশিয়ে কুলকুচি করে নিলে মুখের গন্ধ দূর হয়।

 

অতিরিক্ত ব্রণ সমস্যা থাকলে রোজ নিয়ম করে লেবুজল(Lemon)পান করুন। মুখের ব্রণ কমাতে সাহায্য করে এটি । প্রতিদিন সকালে জল খাওয়ারের পর বা ব্রেকফার্স্ট-এর পর খেয়ে ফেলুন একগ্লাস নুন লেবুর জল। মুখের তৈলক্ত ভাবও দূর করতে সাহায্য করবে।

Image source -Google