করোনার জেরে ২০২০ থেকেই বন্ধ ছিল অমরনাথ যাত্রা(Amarnath Yatra)। চলতি বছরে টানা দুই বছর বন্ধ থাকার পর ফের শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। জম্মু-কাশ্মীর রাজভবন সূত্রে খবর আগামী ৩০ শে জুন থেকে যাত্রা শুরু করা হচ্ছে। জানা যাচ্ছে ৩০ শে জুন থেকে শুরু হয়ে টানা ৪৩ দিন চালু থাকবে অমরনাথ যাত্রা। অর্থাৎ এই যাত্রা রাখী পূর্ণিমার দিন থেকে বন্ধ হয়ে যাবে।

২০১৯ সালে জম্বু কাশ্মীরে ৩৭০ ধারা রদের পরিপ্রেক্ষিতে মাঝপথে বাতিল হয় অমরনাথ যাত্রা(Amarnath Yatra)। তারপর টানা দু’বছর করোনার জেরে বন্ধ ছিল এই যাত্রা। চলতি বছরে করোনার সংক্রমণ কিছুটা কমতেই বিভিন্ন জায়গার বিধি-নিষেধ শিথিল করতে দেখা গেছে। আর এবার ফের চালু করা হচ্ছে অমরনাথ যাত্রা।

এই বিষয়ে শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের পরেই অমরনাথ যাত্রা(Amarnath Yatra) শুরুর কথা জানিয়ে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা টুইট করেছেন, ‘অমরনাথ যাত্রা নিয়ে আজ শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ঠিক হয়েছে টানা ৪৩ দিনের ওই যাত্রা শুরু হবে আগামী ৩০ জুন। মেনে চলতে হবে কোভিড প্রটোকল। যাত্রা নিয়ে খুঁটিনাটি বিষয়ে আলোচনা হয়েছে।’

প্রসঙ্গত ২০২০ এবং ২০২১ সালে করোনা অতিমারির জেরে অমরনাথ যাত্রা স্থগিত ছিল। এর মধ্যে গত বছর ২৮ শে জুন বালতাল এবং চন্দনওয়ারি উভয় রুট থেকেই ৫৬ দিনের যাত্রা ঘোষণা হলেও করোনার দ্বিতীয় ঢেউ এসে পড়ায় তা বাতিল করা হয়। চলতি বছরের সমস্ত করোনা বিধি মেনেই ফের শুরু হতে চলেছে যাত্রা। জানা যাচ্ছে ‘শ্রী অমরনাথজি যাত্রা’ অ্যাপের মাধ্যমে সকাল-সন্ধ্যার প্রার্থনা ভক্তদের জন্য সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে।