খুশকির সমস্যায় ভুগতে হয় অনেকেই । চুলপড়ার একটা সমস্যা হচ্ছে এই খুশকি।খুশকিকে মেডিকেলের ভাষায় বলা হয় স্যাবোরিক ডার্মাটাইটিস। যেটি সাধারণত স্ক্যাল্প বা মাথার ত্বকে হয়ে থাকে। অনেক সময় মাথার ত্বক শুষ্ক হওয়ার কারণে খুশকি হয় এছাড়াও বিভিন্ন ফাঙ্গাসের কারনেও খুশকি হয়ে থাকে। চলুন দেখে নিন খুশকি দূর করার কিছু প্রাকৃতিক উপায়।

 

 

পাতিলেবুর রস খুশকি (dandruff)দূর করার একটা দারুন উপায়। পাতিলেবুর রস কেন্দ্রে মাথার স্ক্যাল্পে লাগান। পনেরো-কুড়ি মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। লেবু মধ্যে অ্যাসিড ফাঙ্গাস বিনষ্ট করতে অনেক কার্যকারী । সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন। খুশকি থেকে মুক্তি পাবেন।

 

টক দই ও খুশকি(dandruff) রোধ করতে অনেক কার্যকারী। টক দইয়ের মধ্যে এ অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ। তাই টক দই মাথার খুশকি দূর করতে সাহায্য করে। এছাড়া মাথায় ত্বকে যে ছত্রাক জন্মায় সেটিও দূর করে থাকে।

 

কাঁচা ডিম ফাটিয়ে মাথার স্ক্যাল্পে লাগান। আধঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের মধ্যে আছে বায়োটিন যা খুশকি রোধ করে সাথে চুলের শুষ্কতা কমায়।

 

 

নিমপাতার সাহায্যেও ঘরোয়া উপায়ে মাথার খুশকি দূর করা যায়। নিমপাতা কে পেস্ট করে মাথার ত্বকে লাগান । কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।নিম পাতায় উচ্চমাত্রায় ফ্যাটি অ্যাসিড উপস্থিত থাকে। যেটি মাথার ত্বকের শুষ্কতা রক্ষা করতে সাহায্য করে।

 

নারিকেল তেল খুশকি দূর (dandruff)করতে বেশ কার্যকরী। শ্যাম্পু করার আগে তিন থেকে পাঁচ মিনিট চুলে তেল ভালো করে লাগান । এক ঘণ্টা অপেক্ষা পর শ্যাম্পু ও কন্ডিশনিং করে ফেলুন। আপনি চাইলে নারিকেল তেলসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

Image source-google

আরও পড়ুন basanti pulao:ভোজবাড়ির স্বাদে সুস্বাদু বাসন্তী পোলাও এবার তৈরি করুন বাড়িতেই ।