আমরা অনেকেই সামান্য অসুস্থতায় খাবার জন্য বিভিন্ন অপরিহার্য ওষুধ হাতের কাছে রেখে দি। আর সামান্য জ্বরের জন্য প্যারাসিটামলের ব্যবহার আমাদের কাছে অপরিহার্য। এতদিন পর্যন্ত এই অপরিহার্য ওষুধ গুলো কিনতে বেশি টাকার দরকার পড়তো না। কিন্তু এপ্রিল মাস থেকেই ওষুধের দামে বিস্তর ফারাক হতে চলেছে(Medicine Price Hike)।

ভারতের জাতীয় ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি(NPPA) শুক্রবার জাতীয় অপরিহার্য ওষুধের তালিকা(NLEM) পাইকারি মূল্য সূচকে ১০.৭% দাম বৃদ্ধির(Medicine Price Hike) ঘোষণা করেছে। অর্থাৎ এপ্রিল মাস থেকেই যে অপরিহার্য ওষুধগুলির দাম হাতের নাগালে ছিল তার জন্য আরো বেশি অর্থ প্রদান করতে হবে।

ভারতের জাতীয় ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি বা এনপিপিএ শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অর্থনৈতিক উপদেষ্টার কার্যালয় দ্বারা প্রদত্ত WPI ডেটার উপর ভিত্তি করে, ২০২০ সালের অনুরূপ সময়ের তুলনায় ২০২১ সালের ক্যালেন্ডার বছরে WPI-তে বার্ষিক পরিবর্তন ১০.৭৬৬০৭% হিসাবে কাজ করে।’

অর্থাৎ জ্বর, সংক্রমণ, চর্মরোগ, রক্তাল্পতা, হৃদরোগের জন্য ব্যবহৃত এনএইএম-এ প্রায় ৮০০ টি নির্ধারিত ওষুধের দাম পয়লা এপ্রিল থেকে ১০.৭% বৃদ্ধি পাবে(Medicine Price Hike)। এনএলইএম-এর তালিকাভুক্ত প্রয়োজনীয় ড্রাগসের মধ্যে রয়েছে প্যারাসিটামল, অ্যাজিথ্রোমাইসিন, ফেনোবারবিটোন, সিপ্রোফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড, ফেনিটোইন সোডিয়াম এবং মেট্রোনিডাজল।